১৪০ দিন ধরে ইসরায়েলি অপরাধ দেখছে জাতিসংঘ-পশ্চিমা দেশগুলো: তুর্কি প্রেসিডেন্ট

মুনা নিউজ ডেস্ক | ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২২

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান : সংগৃহীত ছবি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান : সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসন নিয়ে জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলোর কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

তিনি বলেন, “দীর্ঘ ১৪০ দিন ধরে গাজায় ইসরায়েলের মানবতাবিরোধী অপরাধগুলো কেবল দেখেই চলেছে জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো।”

২৪ ফেব্রুয়ারি, শনিবার তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সাকারিয়াতে জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির এক জনসভায় বক্তৃতার সময় এই মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোয়ান বলেন, “তারা এতটাই বেশি (নির্বিকার) যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানায় না এবং জানাতে পারেও না।”

পশ্চিমা কোনও শক্তি বা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কেউই ইসরায়েলের সহিংসতা প্রতিরোধে কার্যকর প্রচেষ্টা চালায়নি বলেও জোর দিয়ে বলেন প্রেসিডেন্ট এরদোয়ান।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। দীর্ঘ সাড়ে চার মাস পেরিয়ে গেলেও এখনও এ হামলা অব্যাহত আছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের নির্বিচার হামলায় গাজা উপত্যকায় রিপোর্ট লেখা পর্যন্ত ২৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ৬৯ হাজারের বেশি ফিলিস্তিনি।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। সেই সঙ্গে অঞ্চলটির ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

 

সূত্র: আনাদোলু এজেন্সি



আপনার মূল্যবান মতামত দিন: