নতুন যুদ্ধবিমানে চেপে পশ্চিমাদের পুতিনের সতর্কতা

মুনা নিউজ ডেস্ক | ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৩

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন : সংগৃহীত ছবি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন : সংগৃহীত ছবি

ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্তিতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি আধুনিক পারমাণবিক সক্ষমতাসম্পন্ন কৌশলগত ‘টিউ-১৬০এম সুপারসনিক’ যুদ্ধবিমানে সওয়ার হয়ে সেটি উদ্বোধন করলেন। এর মাধ্যমে যেন তিনি পশ্চিমাদের মস্কোর পারমাণবিক ক্ষমতা সম্পর্কে হুঁশিয়ারি দিলেন।

২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার পুতিনের যুদ্ধবিমানে চড়ার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে। সেসময় সাক্ষাৎকারে পুতিন জানান, এটি একটি নতুন মেশিন। এটি নিয়ন্ত্রণ করাও সহজ এবং পুরোপুরি নির্ভরযোগ্য। খবর রয়টার্স’র। বিমানটিকে ইতোমধ্যে রাশিয়ার ‘হোয়াইট সোয়ান’ ডাকনামও দেওয়া হয়েছে।

এই যুদ্ধবিমান উদ্বোধনের মাধ্যমে যেন পুতিন পশ্চিমা বিশ্বকে মস্কোর পারমাণবিক ক্ষমতা সম্পর্কে হুঁশিয়ার করে দিলেন। তিনি এমন এক সময়ে এই ফ্লাইটটি করছিলেন যখন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনির কারাগারে মৃত্যু নিয়ে মস্কো ও পশ্চিমের মধ্যে তীব্র মতবিরোধ চলছে।

কিছু রুশ ও আমেরিকান কূটনীতিকদের মতে ১৯৬২ সালের ‘কিউবান মিসাইল ক্রাইসিস’র পরে এই প্রথম বিশ্বের এই দুই বৃহত্তম পারমাণবিক শক্তির মধ্যে এমন খারাপ সম্পর্ক হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বিমানটির ফ্লাইট পথ একটি সামরিক গোপনীয়তা ছিলো। সেই বিমানটি নিয়ে প্রায় আধঘণ্টা আকাশে ওড়ার পর সেটি অবতরণ করে কাজানের কারখানার একটি রানওয়েতে।

টিউ–১৬০এমের চারজন ক্রু রয়েছে এবং ১২টি ক্রুজ ক্ষেপণাস্ত্র বা ১২টি স্বল্পপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম এটি। একবার জ্বালানি ভরেই ১২ হাজার কিলোমিটার (সাত হাজার ৫০০ মাইল) অবিরাম উড়তে পারে এ বিমানটি।

রাশিয়ার পারমাণবিক ডকট্রিন অনুযায়ী রুশ প্রেসিডেন্ট কেবল তখনই পারমাণবিক অস্ত্র বা অন্যান্য গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করতে পারবেন, যখন রাষ্ট্র হুমকির মুখে পড়বে।

তহবিল সংগ্রহে গিয়ে পুতিনকে বাইডেনের গালাগালতহবিল সংগ্রহে গিয়ে পুতিনকে বাইডেনের গালাগাল
কিন্তু, রুশ সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক পুতিন গত অক্টোবরেই বলেছেন, রাশিয়া কোন হুমকির মুখে নেই এবং কেউ রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা ভাববেও না।

 

সূত্র : এপি 

 



আপনার মূল্যবান মতামত দিন: