রাশিয়ার ভয়ে গুরুত্বপর্ণ শহর থেকে সেনা প্রত্যাহার ইউক্রেনের

মুনা নিউজ ডেস্ক | ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৭

ফাইল ছবি ফাইল ছবি

ইউক্রেনের প্রধান পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেন। সেনাদের জীবন বাঁচাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

সম্প্রতি আভদিভকা শহরের নিয়ন্ত্রণ নিয়ে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে তুমুল লড়াই হয়। লড়াইয়ে বেশ সাফাল্য পেয়ে যায় রুশ বাহিনী। এরপর তারা শহরটি চারদিক থেকে ঘিরে ফেলার হুমকি দেয়।

ইতোমধ্যে রাশিয়ার হামলার শিকার হয়ে শহরটি প্রায় সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। শহরটিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে বিবেচনা করা হয়। যুদ্ধ শুরুর আগে এই শহরে ৩০ হাজার মানুষ বসবাস করলেও এখন সেখানে প্রায় কেউ থাকেন না।

শনিবার সকালে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ওলেকসান্দার তারনাভস্কি বলেছেন, রুশ বাহিনী কর্তৃক ঘেরাও এড়াতে এবং ইউক্রেনীয় সেনাদের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের সেনারা মর্যাদার সঙ্গে তাদের সামরিক দায়িত্ব পালন করেছেন। রাশিয়ার সেরা সামরিক ইউনিট ধ্বংস করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। জনশক্তি ও যুদ্ধাস্ত্রের দিক থেকে শত্রু সেনাদের উল্লেখযোগ্য ক্ষতি সাধন করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি রাশিয়া আভদিভকা শহর দখল করে নিতে পারে বলে সতর্ক করেন।

ওয়াশিংটনে কিরবি বলেন, আভদিভকা শহরের পতন হতে পারে। কারণ যুদ্ধক্ষেত্রে থাকা ইউক্রেনীয় বাহিনীর গোলাবারুদ শেষ হয়ে যাচ্ছে। অন্যদিকে ইউক্রেনের সেনা অবস্থানে হামলার জন্য একের পর এক পদাতিক বাহিনীর দল পাঠিয়ে চলেছে রাশিয়া।

তিনি বলেন, রাশিয়ার হামলা ঠেকাতে ইউক্রেনের এখন আর্টিলারি শেল প্রয়োজন। কিন্তু কংগ্রেস কোনো সহায়তা বিল পাস করতে পারেনি। তাই আমরা ইউক্রেনকে আর্টিলারি শেল দিতে পারছি না। রুশ বাহিনী এখন আভদিভকায় ইউক্রেনের পরিখার কাছে এসে গেছে। তারা ইউক্রেনীয় প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে শুরু করেছে।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেন অস্ত্র ও গোলাবারুদের জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের ওপর প্রায় পুরোপুরি নির্ভরশীল। এতদিন যুক্তরাষ্ট্র থেকে সহায়তা এলেও এখন ইউক্রেনকে নতুন করে সহায়তা দেওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ও বিরোধী দল বিভক্ত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্র্রের সহায়তা ছাড়া যুদ্ধে বেশ বেকায়দায় পড়েছে জেলেনস্কি বাহিনী।

কয়েক মাস দেন-দরবার শেষে চলতি সপ্তাহের শুরুর দিকে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন যুক্তরাষ্ট্রের ডলারসহ ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এখন সেটি অনুমোদনের জন্য বিরোধী দল রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। তবে প্রতিনিধি পরিষদে এ সহায়তা বিল পাসের সম্ভাবনা খুব কম।



আপনার মূল্যবান মতামত দিন: