ইউক্রেনের প্রধান বিচারপতি গ্রেফতার

মুনা নিউজ ডেস্ক | ১৭ মে ২০২৩ ১৯:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

ইউক্রেনের সুপ্রিম কোর্টের প্রধান ও প্রধান বিচারপতি ভেসেভলোদ কেনিয়াজিয়েভকে ঘুস নেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (১৬ মে) রাজধানী কিয়েভে প্রধান বিচারপতির সরকারি বাসভবন থেকে তাকে গ্রেফতার করে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা। খবর এএফপির।

দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা সেরহি লেশচেঙ্কো টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনীয় দুর্নীতি দমন ব্যুরো এবং বিশেষায়িত দুর্নীতিবিরোধী প্রসিকিউটরের কার্যালয় তার বিরুদ্ধে ২৭ লাখ ডলার ঘুষ গ্রহণের প্রমাণ পেয়েছে।

এনএবিইউর ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার সকালে সেভেলোদ নায়াজিয়েভের সরকারি বাসভবনে তল্লাশি অভিযান চালায় এনএবিইউ এবং দুর্নীতি সংক্রান্ত বিশেষ প্রসিকিউটর স্পেশাল অ্যান্টি-করাপশন প্রসিকিউটর (এসএপি) এবং আইনশৃঙ্খলা বাহিনীর একটি সমন্বিত দল।

এনএবিইউর ফেসবুক পেজে আরও বলা হয়, ‘তল্লাশি অভিযানে তার বাড়ি থেকে ২৭ লাখ ডলার উদ্ধার করা হয়েছে। প্রধান বিচারপতি সেই অর্থের উৎস সম্পর্কে কোনো সদুত্তর দিতে পারেননি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এর পর তাকে গ্রেফতার করে। ওই অর্থও জব্দ করা হয়েছে।’

ওই পেজে আরও বলা হয়, সম্প্রতি বিচার বিভাগের দুর্নীতি দমনে মনোযোগ দিয়েছে জাতীয় দুর্নীতি দমন সংস্থা। প্রধান বিচারপতি ছাড়াও অন্তত ১৮ জন দুর্নীতিগ্রস্ত বিচারপতি ও বিচারক আছেন সংস্থার গোপন তালিকায়। ধীরে ধীরে তাদেরও আইনের আওতায় আনা হবে।

ইউক্রেনীয় সুপ্রিম কোর্টের প্রেস সার্ভিস ফেসবুকে ঘোষণা দিয়েছে, প্রধান বিচারপতির ঘটনায় মঙ্গলবার এক বিশেষ অধিবেশন আয়োজন করা হবে।

২০২১ সালের অক্টোবরে সুপ্রিম কোর্টের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন কেনিয়াজিয়েভ। এর আগে তিনি বিচারপতি ও আদালতের সচিব হিসেবে কাজ করেছেন।

এর আগে সোমবার রয়টার্স জানিয়েছিল, দেশটির দুর্নীতি দমন সংস্থা সুপ্রিম কোর্টের বড় আকারের একটি দুর্নীতি তদন্ত করছে। তারা সোফায় ডলারের বান্ডিল স্তূপ করে রাখা একটি ছবিও প্রকাশ করেছে। সংস্থাটি সোমবার দুর্নীতিতে জড়িত হিসেবে কারও নাম প্রকাশ করা হয়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রধান বিচারপতিকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের শর্ত হিসেবে ইউক্রেনকে দুর্নীতি দমন করতে হবে। গত কয়েক বছর ধরে এই ক্ষেত্রে অগ্রগতি অর্জন করলেও টিআইবি সূচকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১১৬তম স্থানে রয়েছে দেশটি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উদ্ধারকৃত ডলার এসেছে ইউক্রেনীয় ধনকুবের কস্টিয়ান্টিন জেভাগোর কাছ থেকে। ডিসেম্বরে কিয়েভের অনুরোধে ফ্রান্সে তিনি গ্রেফতার হয়েছেন।

কস্টিয়ান্টিনের মামলার সঙ্গে জড়িত দেশটির সুপ্রিম কোর্টের ১৮ জন বিচারপতির বাস ভবনে তল্লাশি চালানো হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: