সাবেক প্রধানমন্ত্রী নাজিবের সাজা কমালো মালয়েশিয়া

মুনা নিউজ ডেস্ক | ২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২১

ফাইল ছবি ফাইল ছবি

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ানএমডিবির মোটা অঙ্কের অর্থ তছরুপের ঘটনায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক-এর সাজা অর্ধেক কমানো হয়েছে। 

ওয়ানএমডিবির অর্থ কেলেঙ্কারির ঘটনায় নাজিব ২০২২ সাল থেকে কারাগারে রয়েছেন। মালয়েশিয়ার সাবেক এ প্রধানমন্ত্রীকে ওয়ানএমডিবির কোটি কোটি টাকা আত্মসাতের মামলায় ২০২০ সালের ২৮ জুলাই ১২ বছরের কারাদণ্ড দেন আদালত। একই সময়ে তাকে ২১০ মিলিয়ন রিংগিত জরিমানা করা হয়।

নাজিবের সাজা ১২ বছর থেকে কমিয়ে ছয় বছর করা হয়েছে। একই সঙ্গে তার জরিমানা ২১০ মিলিয়ন রিংগিত থেকে কমিয়ে ৫০ মিলিয়ন রিংগিত করা হয়েছে। ২০২৮ সালের আগস্টে তিনি জেল থেকে মুক্তি পাবেন। তবে এ জন্য তাকে জরিমানার সব অর্থ পরিশোধ করতে হবে। যদি অর্থ পরিাশোধ না করতে পারেন তাহলে তাকে আরও এক বছর সাজা খাটতে হবে।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন নাজিব। ক্ষমতায় এসে দেশের অর্থনৈতিক উন্নতির জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাদ বা ওয়ানএমডিবি গঠন করেন তিনি। পরবর্তীতে এ রাষ্ট্রীয় তহবিল থেকে ৪৫০ কোটি ইউএস ডলার তছরুপের ঘটনা ঘটে। এই অর্থ আত্মসাতের সঙ্গে সাবেক এই প্রধানমন্ত্রী জড়িত বলে তদন্তে উঠে আসে। যদিও তিনি নিজেকে নির্দোষ দাবি করে আসছেন।



আপনার মূল্যবান মতামত দিন: