নিউজিল্যান্ডের হোস্টেলে অগ্নিকাণ্ড : নিহত ১০

মুনা নিউজ ডেস্ক | ১৬ মে ২০২৩ ১৮:১৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের একটি হোস্টেলে অগ্নিকাণ্ডে অন্তত ১০ জন নিহত ও অসুস্থ হয়ে পড়েছেন আরো অন্তত ৫ জন। তাছাড়া এখনো নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। 

স্থানীয় সময় সোমবার (১৬ মে) মধ্যরাতের পর চারতলা হোস্টেলটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়েই ঘটনাস্থলে উপস্থিত হয় জরুরি সেবা সংস্থার সদস্যরা।

যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজ এবং নিউজিল্যান্ডের স্থানীয় সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডের পৃথক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দুর্ঘটনাকবলিত ভবন থেকে ২০-২৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে পুলিশ বলছে, ভবনটিতে অবস্থান করা অনেকেই এখনো নিখোঁজ।

হোস্টেল কর্তৃপক্ষের দেয়া তথ্যানুসারে, ভবনটিতে অন্তত ১০০ জন বাসিন্দা ছিলো অগ্নিকাণ্ডের সময়।

এ বিষয়ে স্থানীয় সংবাদমাধ্যম নিউজহাব বলেছে, বাসিন্দাদের অধিকাংশই পেশায় শ্রমিক। তারা একটি হাসপাতালে কাজ করত। ফলে, যখন আগুন লাগে তখন ঠিক কতজন ভেতরে ছিলো তা নিশ্চিত করা মুশকিল।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কর্তৃপক্ষ জ্বলন্ত ভবনের ছাদ থেকে অন্তত পাঁচজনকে উদ্ধার করেছে। এ সময় আগুন থেকে বাঁচতে ভবনের তৃতীয় তলা থেকে লাফ দেওয়ায় একজন গুরুতর আহত হয়েছেন।

এদিকে অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি স্থানীয় ফায়ার সার্ভিস ও পুলিশ। তবে হোস্টেলটিতে ইচ্ছা করে আগুন লাগানো হয়েছে কি না তা নিয়ে তদন্ত চলছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বলেছেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। তবে স্থানীয় ফায়ার সার্ভিস কর্মীদের প্রতি শ্রদ্ধা। বিপদাপন্ন মানুষদের উদ্ধার করতে গিয়ে তারা নিজেদের জীবন ঝুঁকির মধ্যে ফেলেছেন।

তিনি আরও বলেন, ওয়েলিংটনের জন্য এটি বিশাল ট্র্যাজেডি। যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রিয়জনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

সূত্র: নিউজিল্যান্ড হ্যারাল্ড এবং সিএনএন নিউজ।



আপনার মূল্যবান মতামত দিন: