ইউক্রেনে বড় ধরনের হামলা চালানোর সক্ষমতা হারিয়েছে রাশিয়া

মুনা নিউজ ডেস্ক | ১৬ মে ২০২৩ ১৮:০১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

ইউক্রেনে বড় ধরনের হামলা চালানোর সক্ষমতা হারিয়েছে রাশিয়া, এমনটি দাবি করে ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগ। খবর সিএনএনের

সোমাবর প্রতিরক্ষা গোয়েন্দাদের মুখপাত্র আন্দ্রি ইউসোভ একটি সম্প্রচারমাধ্যমকে বলেন, ‘রাশিয়া এখন প্রতিরক্ষামূলক অবস্থানে আছে’ যদি যুদ্ধের পুরো সম্মুখভাগের কথা বলা হয়, তাদের ‘পুনরায় বড় হামলা চালানোর’ সক্ষমতা নেই। রাশিয়ার স্থল হামলা চালানো ক্ষমতা কমলেও এখনো তাদের ক্ষেপণাস্ত্রের ভান্ডার ফুরিয়ে যায়নি।

ইউক্রেনের এই গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, শীতকালের পর রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তু পরিবর্তন করেছে। এছাড়া তাদের ক্ষেপণাস্ত্রের হামলার মাত্রাও কমে এসেছে। শীতে ইউক্রেনের বিদ্যুৎসহ অন্যান্য জ্বালানি অবকাঠামোয় নিয়মিত আঘাত হানত রুশ ক্ষেপণাস্ত্র।

তিনি বলেন, ‘রাশিয়া ভারসাম্য বজায় রাখার জন্য তৎপর রয়েছে এবং তারা শুধুমাত্র ইরানের অ্যাটাক ড্রোন শহীদই পরিবর্তন করেনি, তারা পুরো বিশ্বে অস্ত্র খুঁজছে। কিন্তু এখন পর্যন্ত তারা এক্ষেত্রে সফলতা পায়নি।’

যুদ্ধের শুরুর দিকে কিয়েভ, খারকিভ, বোচা, মারিউপোলে ব্যাপক ক্ষেপণাস্ত্র ছুড়ে রুশ বাহিনী। ধ্বংস হয়ে যায় বহু আবাসিক ভবন। এসব হামলায় ‘কালিবার’ ক্ষেপণাস্ত্রের নামটি সবচেয়ে বেশি এসেছে আন্তর্জাতিক মাধ্যমে। সরবরাহ এবং উৎপাদনের সক্ষমতা কমে আসায় রুশরা কয়েক ধরণের ক্ষেপণাস্ত্র সংকটে ভুগছে। এর মধ্যে কালিবারের ঘাটতি সবচেয়ে বেশি বলে মনে করেন ইউক্রেনের এই মুখপাত্র।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, তারা আমাদের দেশে ক্ষয়ক্ষতির মাত্রা বাড়াতে প্রতিনিয়ত উপায় খুঁজছে। ইরানের তৈরি শাহেদ ড্রোন ছাড়াও বিশ্বের অন্যান্য দেশ থেকেও অস্ত্রের সন্ধান চালাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত সফল হয়নি শত্রুরা।

তার মতে, এখনও এস-৩০০ ক্ষেপণাস্ত্রের বড় একটি মজুত থাকায় আক্রমণের তীব্রতা চালিয়ে যেতে পারছে রাশিয়া। এস-৩০০ দিয়ে ক্ষয়ক্ষতি বাড়ানোর সক্ষমতা রাখে রাশিয়া।

এমন সংকটেও রাজধানী ছাড়াও কোথাও না কোথাও প্রতিদিনই হামলা চালাচ্ছে মস্কো বাহিনী। প্রচুর ক্ষয়ক্ষতির খবর আসছে প্রতিনিয়ত। প্রাণহানিও থেমে নেই। এখন পর্যন্ত হাজার হাজার ইউক্রেনীয় নিহত হয়েছেন রুশ হামলায়। পুতিনের এই আগ্রাসন বন্ধে প্রতীক্ষিত পাল্টা আক্রমণের প্রস্তুতিও নিচ্ছে কিয়েভ। এরই অংশ হিসেবে গত কয়েকদিনে রুশ সামরিক স্থাপনায় হামলা জোরদার করেছে ইউক্রেনীয় সেনারা।

 



আপনার মূল্যবান মতামত দিন: