সুইডেনকে ন্যাটোর সদস্যপদের প্রস্তাব অনুমোদন তুরস্কের

মুনা নিউজ ডেস্ক | ২৪ জানুয়ারী ২০২৪ ১৩:২৭

তুরস্কের পার্লামেন্ট সুইডেনের ন্যাটোর সদস্যপদের প্রস্তাব অনুমোদন করেছে : সংগৃহীত ছবি তুরস্কের পার্লামেন্ট সুইডেনের ন্যাটোর সদস্যপদের প্রস্তাব অনুমোদন করেছে : সংগৃহীত ছবি


চার ঘণ্টার বেশি বিতর্কের পর তুরস্কের পার্লামেন্ট সুইডেনের ন্যাটোর সদস্যপদের প্রস্তাব অনুমোদন করেছে। গতকাল মঙ্গলবার পাস হওয়া এই বিলের পক্ষে ভোট পড়েছে ২৮৭ জন আইনপ্রণেতার। বিলটির বিপক্ষে ছিলেন ৫৫ জন। দীর্ঘ বিতর্কের পর ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি হন আইনপ্রণেতারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে খবরটি দেওয়া হয়েছে।

এখন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বিলটিতে স্বাক্ষর করে তা আইনে পরিণত করবেন বলে ধারণা করা হচ্ছে। এতে আঙ্কারার পশ্চিমা মিত্রদের হতাশ করা ২০ মাস দীর্ঘ বিলম্বের অবসান ঘটবে। এরপর সুইডেনের ন্যাটোর সদস্য হতে তুরস্কের পক্ষ থেকে আর কোনো বাধা থাকবে না।

তুরস্কের পার্লামেন্টে বিলটি পাসের পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেছেন, ন্যাটো জোটভুক্ত হওয়ার পথে আরেক ধাপ এগোল সুইডেন। সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া পোস্টে তিনি বলেন, তুরস্কের পার্লামেন্টে সুইডেনের ন্যাটোতে যোগদানের পক্ষে ভোট দেওয়ার খবরটি ইতিবাচক।

প্রায় দুই বছর আগে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করে সুইডেন ও ফিনল্যান্ড। কিন্তু এই জোটে তাদের নিতে ন্যাটোর ৩০ সদস্যের সবার অনুমোদন প্রয়োজন ছিল। ফিনল্যান্ড ইতিমধ্যে এই সমর্থন পেয়ে জোটটির সদস্য হয়ে গেছে।

সুইডেন সন্ত্রাসী কুর্দিদের আশ্রয় দিচ্ছে—এই অভিযোগ তুলে দেশটির ন্যাটোর সদস্যভুক্ত হওয়ার ব্যাপারে তখন মত দেয়নি তুরস্ক। এ নিয়ে নানা নাটকীয়তার পর মাস ছয়েক আগে আপত্তি তুলে নেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। এরপর আরও এক ধাপ এগিয়ে দেশটির পার্লামেন্টে এসংক্রান্ত একটি বিল পাস হলো। এখন ন্যাটোর সদস্য হতে কেবল হাঙ্গেরির সম্মতি লাগবে সুইডেনের।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান মঙ্গলবার বলেছেন যে, ন্যাটো সামরিক জোটে যোগদানের জন্য তার দেশের সঙ্গে আলোচনা করতে সুইডেনের প্রধানমন্ত্রীকে হাঙ্গেরি সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

সুইডেনের ন্যাটোতে যোগদানের বিরুদ্ধে এরদোয়ানের প্রতিরোধ মস্কোর প্রতি তার অবস্থানকে প্রকাশ করেছে। রাশিয়ার সঙ্গে বাণিজ্য বজায় রাখা এবং তা সম্প্রসারণের মাধ্যমে লাভবান হয়েছে আঙ্কারা। পাশাপাশি, ইউক্রেনকে ড্রোন এবং অন্যান্য প্রয়োজনীয় অস্ত্রও সরবরাহ করেছে তুরস্ক।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিয়মিত বৈঠক ও ফোনালাপ করা অল্পসংখ্যক ন্যাটো নেতার একজন এরদোয়ান।

 



আপনার মূল্যবান মতামত দিন: