চীনের ইউনানে ভূমিধসে চাপা পড়েছে অন্তত ৪৭

মুনা নিউজ ডেস্ক | ২২ জানুয়ারী ২০২৪ ১৩:৫৭

শূন্যের নিচে তাপমাত্রার মধ্যেও উদ্ধারকারীরা ধসে পড়া ভবনগুলোর মধ্যে কাজ করছেন : সংগৃহীত ছবি শূন্যের নিচে তাপমাত্রার মধ্যেও উদ্ধারকারীরা ধসে পড়া ভবনগুলোর মধ্যে কাজ করছেন : সংগৃহীত ছবি

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিধসে অন্তত ৪৭ জন চাপা পড়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম। স্থানীয় সময় আজ ২২জানুয়ারি, সোমবার স্থানীয় সময় ভোর ৫টা ৫১ মিনিটে এই ঘটনা ঘটে। প্রেসিডেন্ট শি চিনপিং হতাহতের সংখ্যা যতটা সম্ভব কমিয়ে আনার জন্য সর্বাত্মক তল্লাশি ও দ্রুত উদ্ধার প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

ইউনান প্রদেশের ঝাওটং শহরে শূন্যের নিচে তাপমাত্রায় উদ্ধার তৎপরতা চলছে। কেউ মারা গেছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

স্থানীয় গণমাধ্যমের ভিডিওতে দেখা গেছে, উদ্ধারকারীরা ধসে পড়া ভবনগুলোর মধ্যে কাজ করছেন। এ ছাড়া ভিডিওগুলোতে আরো দেখা যায়, উদ্ধারকারীরা তুষার আচ্ছাদিত উঁচু পাহাড়ে ধ্বংসস্তূপের মধ্যে হাঁটছে এবং জিনিসপত্র চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, নিখোঁজ ব্যক্তিরা ১৮টি পরিবারের সদস্য। স্থানীয় সংবাদমাধ্যম দ্য পেপার জানিয়েছে, একজনকে উদ্ধার করা হয়েছে। পিপলস ডেইলি জানায়, ঘটনার পর ওই অঞ্চল থেকে ৫০০ জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

ইউনান প্রদেশের লিয়াংশুই গ্রামের স্থানীয় বাসিন্দা জিমু নিউজকে জানান, ‘ভূমিধসের ঘটনা ঘটে যখন তারা ঘুমিয়ে ছিলেন।খুব জোরে একটি ঝাঁকুনি দিয়েছিল এবং বড় ভূমিকম্পের মতো অনুভূত হয়েছিল।’

ভূমিধসের কারণ সম্পর্কে কর্তৃপক্ষ কোনো ব্যাখ্যা দেয়নি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী তিন দিনে এই অঞ্চলে আরো হালকা তুষারপাত হবে। প্রত্যন্ত অঞ্চলটিতে ভূমিধস একটি সাধারণ ঘটনা। অঞ্চলটি বিস্তৃত পর্বতশ্রেণী দিয়ে বেষ্টিত এবং সেখানে ঘন ঘন বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে।

২০১৩ সালের জানুয়ারিতে ভূমিধসের কারণে ঝাওটং শহরে অবস্থিত জেনসিয়ং-এ কমপক্ষে ১৮ জন নিহত হয়েছিল।



সূত্র: বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: