লাভার কারণে আরও একবার ঘরছাড়া আইসল্যান্ডবাসী

মুনা নিউজ ডেস্ক | ১৫ জানুয়ারী ২০২৪ ১৯:১০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি
গত কয়েকদিনে শ-খানেক ভূমিকম্প হয়েছে আইসল্যান্ডের রেকেনেস অঞ্চলে। আর তার জেরে ফের জেগে উঠেছে আগ্নেয়গিরি। মাসখানেক আগেও একবার অগ্ন্যুৎপাত হয়েছিল ওই আগ্নেয়গিরি থেকে। গত রোববার থেকে আবারও তা সক্রিয় হয়ে ওঠে।
 
রোববার সকাল থেকে ক্রমাগত লাভাস্রোত বের হচ্ছে আগ্নেয়গিরিটি থেকে। পাহাড়ের নিচেই অবস্থিত গ্রিনদাভিক শহর। এরই মধ্যে এলাকাটিতে ঢুকে পড়েছে লাভাস্রোত। তার আগেই অবশ্য পুরো শহর খালি করে দেওয়া হয়েছিল।
 
প্রায় ৩ হাজার ৮০০ মানুষ গ্রিনদাভিক শহরে বসবাস করেন। তাদের নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে।
 
গত নভেম্বরে একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠেছিল ওই এলাকা। তখনো তাদের সরিয়ে দিয়েছিল কর্তৃপক্ষ। প্রায় এক মাস পরে তারা বাড়ি ফিরেছিলেন।
 
লাভার কারণে এবার আরও একবার ঘরছাড়া হতে হচ্ছে গ্রিনদাভিকবাসীদের। লাভাস্রোত শহরে ঢুকে পড়ায় তারা আর সেখানে ফিরে যেতে পারবেন কি না, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।
 
স্থানীয় প্রশাসন জানিয়েছে, অগ্ন্যুৎপাত বন্ধ না হওয়া পর্যন্ত ওই এলাকার পরিস্থিতি বোঝা সম্ভব নয়।
 
রোববার সকালে একটি স্থানীয় টিভি চ্যানেলের ফুটেজে দেখা গেছে, আগ্নেয়গিরির উত্তপ্ত লাভা গল গল করে শহরের ভেতর ঢুকছে। একটি বাড়িতে আগুন লেগে গেছে। দাউদাউ করে সেটি জ্বলছে।
 
দেশটির প্রেসিডেন্ট জানিয়েছেন, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনই বোঝা সম্ভব নয়। তবে সরকার ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছে।
 
আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগ্নেয়গিরিটি থেকে রোববার স্থানীয় সময় সকাল ৭টা ৫৭ মিনিটে অগ্ন্যুৎপাত শুরু হয়। যেখানে এই ঘটনা ঘটছে সেখান থেকে আইসল্যান্ডের রাজধানীর দূরত্ব মাত্র ৫০ কিলোমিটার। এ কারণে গোটা অঞ্চলটিতে সতর্কবার্তা জারি হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: