নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত ১১৩

মুনা নিউজ ডেস্ক | ২৬ ডিসেম্বর ২০২৩ ১৬:১৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

নাইজেরিয়ার মধ্য অঞ্চলে প্লেটু প্রদেশে এক হামলায় কমপক্ষে ১১৩ জন নিহত হয়েছেন। গতকাল ২৫ ডিসেম্বর, সোমবার স্থানীয় কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন। খবর রয়টার্স।

গত মে মাসের পর এ প্রদেশে সংগঠিত সবচেয়ে ভয়াবহ হতাহতের ঘটনা এটি। ওই সময় শতাধিক মানুষ নিহত হন। নাইজেরিয়ার ওই অঞ্চলে পশুপালক ও কৃষকদের মধ্যে সংঘর্ষ সাধারণ ঘটনা।

গত রোববার নাইজেরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বলা হয়, সর্বশেষ হামলায় ১৬ জন নিহত হয়েছেন। কিন্তু বোকোস এলাকার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মানডে কাসাহ গতকাল জানান, শনিবার ও রোববারের হামলায় ১১৩ জন নিহত হয়েছেন।

তিনি বলেন, হামলাগুলো সুসংগঠিত ছিল। ২০টির মতো বিভিন্ন সম্প্রদায়ের মানুষ ডাকাতদের দ্বারা আক্রান্ত হন। আমরা এরই মধ্যে ১১৩টি মৃতদেহ পেয়েছি। আহত তিন শতাধিক ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। তবে হামলার জন্য কারা দায়ী তা উল্লেখ করেননি কাসাহ। তিনি আরো জানান, আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নাইজেরিয়ার মধ্য অঞ্চল নামে পরিচিত বেশ কয়েকটি জাতিগত ও ধর্মীয়ভাবে বৈচিত্র্যময় প্রদেশের একটি প্লেটু। এখানে সাম্প্রতিক বছরে আন্তঃসাম্প্রদায়িক সংঘাতে শত শত মানুষ প্রাণ হারিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এসব সহিংসতাকে প্রায়শই মুসলিম পশুপালক ও খ্রিস্টান কৃষকদের মধ্যে জাতি-ধর্মীয় দ্বন্দ্ব হিসেবে দেখানো হয়। কিন্তু জলবায়ু পরিবর্তন ও কৃষি সম্প্রসারণও এর অন্যতম কারণ।

 



আপনার মূল্যবান মতামত দিন: