তাইওয়ানে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত

মুনা নিউজ ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৪০

প্রতীকী ছবি প্রতীকী ছবি

চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল তাইওয়ানের পূর্ব উপকূলীয় অঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার (২৪ ডিসেম্বর) ভোরে এ ভূমিকম্প আঘাত হানে।

তাইওয়ানের আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের তাইতুং কাউন্টি থেকে ১৬ দশমিক ৫ কিলোমিটার দূরে গভীর সমুদ্রে। তবে অন্যান্য সূত্র জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার এবং ওই অঞ্চলে জনবসতি কম হওয়ায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তাছাড়া আশেপাশের অঞ্চলে এ ভূমিকম্প অনুভূত হলেও রাজধানী তাইপেতে কোনো কম্পন হয়নি।

দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত হওয়ায় তাইওয়ানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। যে কারণে এই মাত্রার কিছু ভূমিকম্প সেখানে প্রাণঘাতী হয়ে উঠতে পারে। যদিও ভূমিকম্পের গভীরতা এবং আঘাত হানার স্থানের ওপর এর ভয়াবহতা নির্ভর করে।

এর আগে গত ২৪ অক্টোবর তাইওয়ানের পূর্বাঞ্চলীয় উপকূলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পের কেন্দ্রস্থলও ছিল সমুদ্রে।

তার আগে, গত বছরের অক্টোবরে তাইওয়ানের উত্তর-পূর্বাঞ্চলীয় ইলান শহরে সাড়ে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৬৭ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি হওয়ায় সেই সময় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছিল।

এছাড়া তাইওয়ানের দর্শনীয় পর্যটন কেন্দ্র হুয়ালিয়েনে ২০১৮ সালে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। সেই ভূমিকম্পে অন্তত ১৭ জনের প্রাণহানি এবং আরও প্রায় ৩০০ জন আহত হয়েছিলেন।

এর আগে ২০১৬ সালে দক্ষিণ তাইওয়ানে আঘাত হানা ভূমিকম্পে ১০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল। এছাড়া ১৯৯৯ সালে ৭.৩ মাত্রার ভূমিকম্পে তাইওয়ানে ২ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিল।



আপনার মূল্যবান মতামত দিন: