আইসল্যান্ডে ভূমিকম্পের পর শক্তিশালী অগ্নুৎপাত

মুনা নিউজ ডেস্ক | ১৯ ডিসেম্বর ২০২৩ ২৩:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের দক্ষিণে সোমবার রাতে ভূমিকম্পের পর একটি আগ্নেয়গিরির জ্বালামুখ দিয়ে লাভা উদ্গীরণ শুরু হয়েছে। দেশটির আবহাওয়া অফিসের (আইএমও) বরাতে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গেলো কয়েক সপ্তাহ ধরে নর্ডিক দেশটি দক্ষিণ-পশ্চিম উপদ্বীপে তীব্র ভূমিকম্পের ক্রিয়াকলাপের পর যেকোনো মুহূর্তে সম্ভাব্য অগ্নুৎপাতের জন্য উচ্চ সতর্কতা জারি করা হয়। পরে গত মাসে সেখান থেকে স্থানীয়দের সরিয়ে নেয়ার আদেশ জারি করে কর্তৃপক্ষ।

আইএমও বলেছে, সোমবার রাত ১০টা ১৭ মিনিটে রেইকানেস উপদ্বীপের গ্রিন্ডাভিকের উত্তরে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, অগ্নুৎপাতের সঠিক অবস্থান এবং আকার নিশ্চিত করার জন্য একটি কোস্টগার্ড হেলিকপ্টার শীঘ্রই কাজ শুরু করবে।

রাজধানী থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে একটি মৎস্য বন্দর গ্রিন্ডাভিকের প্রায় চার হাজার বাসিন্দাকে আগেই সরিয়ে নেয়া হয়েছিল যখন কর্মকর্তারা জানিয়েছিলেন যে, তাদের মাটির নিচে ম্যাগমার একটি টানেল স্থানান্তরিত হচ্ছে। যাকে একটি অগ্নুৎপাতের সূচনা হিসেবে বিবেচনা করা হয়।

স্থানীয়রা বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছেন, ভূমিকম্পের কারণে রাস্তাঘাট ও একাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত আইসল্যান্ডে অস্বাভাবিক ঘটনা নয়। দেশটিতে ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে, যা ইউরোপে সর্বোচ্চ সংখ্যক।

এদিকে রেইকানেস উপদ্বীপে ২০২১ সাল পর্যন্ত গেলো আট শতাব্দী ধরে কোনো অগ্ন্যুৎপাত হয়নি।

চীনে শক্তিশালী ভূমিকম্পে শতাধিক নিহতচীনে শক্তিশালী ভূমিকম্পে শতাধিক নিহত
আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা বলছেন, এটি এই অঞ্চলে আগ্নেয়গিরির কার্যকলাপের একটি নতুন যুগের সূচনা হতে পারে।

রেইকানেস উপদ্বীপের ফ্যাগ্রাডালসফজাল আগ্নেয়গিরির কাছে পূর্ববর্তী অগ্ন্যুৎপাত ২০২১, ২০২২ এবং এই বছরের শুরুতে হয়েছিল।



আপনার মূল্যবান মতামত দিন: