রুশ মাইন মোকাবেলায় কৃষ্ণ সাগরে জাহাজ পাঠাবে ব্রিটেন

মুনা নিউজডেস্ক | ১২ ডিসেম্বর ২০২৩ ০৮:২৪

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


ব্রিটেন দুটি মাইনবিধ্বংসী জাহাজ ইউক্রেনে পাঠাবে। ব্রিটিশ রয়াল নৌবাহিনীর জাহাজ দুটি কৃষ্ণ সাগরে রাশিয়ার মাইন শনাক্ত করতে এবং কিয়েভকে সামুদ্রিক রপ্তানি পুনরুদ্ধারে সহায়তা করবে। যুক্তরাজ্য সরকার সোমবার এ তথ্য জানিয়েছে বলে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেছেন, ‘এই মাইন শিকারিরা ইউক্রেনে গুরুত্বপূর্ণ সক্ষমতা সরবরাহ করবে, যা সমুদ্রে জীবন বাঁচাতে এবং গুরুত্বপূর্ণ রপ্তানি রুট খুলতে সহায়তা করবে।


এই সক্ষমতা বৃদ্ধি ইউক্রেনের সামুদ্রিক সক্ষমতা শক্তিশালী করতে যুক্তরাজ্য, নরওয়ে ও আমাদের মিত্রদের একটি নতুন উৎসর্গীকৃত প্রচেষ্টার সূচনা।’
এই উদ্যোগ সার্বভৌম জলসীমা রক্ষা এবং কৃষ্ণ সাগরে নিরাপত্তা জোরদারে ইউক্রেনের ক্ষমতা বাড়াবে বলেও মন্তব্য করেছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী।

এএফপি বলেছে, ৫০ দেশের শক্তিশালী ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপের বৈঠকের মাধ্যমে এ হস্তান্তরটি অনুমোদিত হয়েছিল। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বারবার ইউক্রেনের জন্য ‘অটল’ সমর্থনের ওপর জোর দিয়েছেন।


আগ্রাসনের পর থেকে ৪.৬ বিলিয়ন পাউন্ড সামরিক সহায়তা বরাদ্দ দেওয়া হয়েছে বলে তার সরকার ্জানিয়েছে।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ এবং কৃষ্ণ সাগরে তার অবরোধের পর থেকে সমুদ্রপথে রপ্তানিতে ইউক্রেনের ক্ষমতা মারাত্মকভাবে প্রভাবিত হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: