নেতানিয়াহুর দুর্নীতির বিচার ফের শুরু

মুনা নিউজডেস্ক | ৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৭

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের অব্যাহত যুদ্ধ সত্ত্বেও সোমবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দুর্নীতির বিচার আবার শুরু হয়েছে। ইসরায়েলি কর্মকর্তাদের মতে, ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের রক্তাক্ত হামলার কারণে বিচার স্থগিত করা হয়েছিল। সেই হামলায় এক হাজার ২০০ জন নিহত হয় এবং ২৪০ জন জিম্মি হয়। এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের ডানপন্থী লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু হলিউড প্রযোজক আর্নন মিলচান এবং অন্য ধনী ব্যক্তিদের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের অভিযোগে অভিযুক্ত।

প্রসিকিউটরদের মতে, ২০০৭ থেকে ২০১৬ সালের মধ্যে নেতানিয়াহু আর্থিক বা ব্যক্তিগত সুবিধার বিনিময়ে সাত লাখ শেকেল বা এক লাখ ৯৫ হাজার মার্কিন ডলার মূল্যের উপহার পেয়েছিলেন, যার মধ্যে সিগারেটের বাক্স, শ্যাম্পেনের বোতল এবং গয়না ছিল।

এএফপি বলেছে, নেতানিয়াহু ক্ষমতায় থাকাকালীন বিচারে দাঁড়ানো ইসরায়েলের প্রথম প্রধানমন্ত্রী। তিনি অভিযোগ অস্বীকার করে বলেছেন, তিনি কেবল বন্ধুদের কাছ থেকে উপহারগুলো নিয়েছিলেন।


তাদের কাছে তিনি সেগুলো চাননি।
২০১৯ সালের অক্টোবরে নেতানিয়াহুর আইনজীবীরা বলেছিলেন, তারা একটি বিশেষজ্ঞ আইনি মতামত পেয়েছেন, যা সিদ্ধান্তে পৌঁছেছে, কাছের বন্ধুদের কাছ থেকে নেতানিয়াহুর উপহার গ্রহণ করার অধিকার রয়েছে।

ইসরায়েলের সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে এসব উপহারের বিনিময় একটি কর প্রকল্প উৎসাহিত করার জন্য সন্দেহ করা হচ্ছে, যা মিলচানকে মিলিয়ন ডলার এনে দেবে। অর্থ মন্ত্রণালয় অবশ্য এই প্রস্তাবে ভেটো দিয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: