আফগান দূতের কাছে পাকিস্তানের ৪ দাবি

মুনা নিউজডেস্ক | ১ ডিসেম্বর ২০২৩ ০৩:৫৫

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত

 

পাকিস্তানে আফগান কূটনৈতিক মিশনের প্রধানকে তলব করে হাফিজ গুল বাহাদুরকে হস্তান্তরসহ চার দফা দাবি পূরণের আহ্বান জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, হাফিজ গুল বাহাদুরের গ্রুপ সম্প্রতি বনু বাক্কা খেল এলাকায় আত্মঘাতী হামলা চালায়। এতে দুজন নিহত এবং নিরাপত্তা বাহিনীর তিন সদস্যসহ অন্য ১০ জন আহত হয়। পাকিস্তানের আন্তঃবাহিনী গণসংযোগ দফতর (আইএসপিআর) সোমবার এ তথ্য জানিয়েছে।


পাকিস্তানের সামরিক মিডিয়া উইং আরো জানায়, জানা গেছে যে মটরসাইকেলে করে আসা হাফিজ গুল বাহাদুরের গ্রুপের ওই ব্যক্তি পাকিস্তানের নাগরিক। তিনি নিরাপত্তা বাহিনীর বহরকে টার্গেট করেছিলেন।

পাকিস্তানে আফগান দূতাবাসের প্রতিনিধিকে পররাষ্ট্র দফতরে তলব করে রোববারের ওই আত্মঘাতী হামলার তীব্র নিন্দা জানানো হয়।

কোনো আফগান নাগরিকের পাকিস্তানের অভ্যন্তরে এটি ছিল ১৬তম আত্মঘাতী হামলা।

একটি সূত্র জানিয়েছে, আফগান মাটি ব্যবহার করে বার বার হামলার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় আফগান কূটনীতিকের কাছে।


আফগান কূটনীতিকের কাছে জানানো চারটি দাবির মধ্যে রয়েছে ওই আত্মঘাতী হামলার ব্যাপারে পূর্ণ তদন্ত করা, হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা। এছাড়া সকল সন্ত্রাসী গ্রুপ এবং তাদের নিরাপদ আস্তানাগুলোর বিরুদ্ধে প্রমাণসাধ্য পদক্ষেপ গ্রহণ করতেও বলা হয়েছৈ। একইভাবে হাফিজ গুল বাহাদুরকে পাকিস্তানের কাছে হস্তান্তর করার দাবিও জানানো হয়। পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসে আফগান মাটি ব্যবহার বন্ধ করতেও কাবুল সরকারের প্রতি পাকিস্তান আহ্বান জানায়।

পাকিস্তানের দাবিগুলোর ব্যাপারে আফগান প্রতিক্রিয়া জানা যায়নি। অতীতেও তারা টিটিপি এবং এর অনুগত সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে অস্বীকার করেছিল আফগানিস্তান। তবে পাকিস্তান এবং টিটিপির মধ্যে আলোচনা আবার শুরু করার উদ্যোগ নিয়েছে তালেবান।


তালেবান সম্প্রতি টিটিপির সমস্যা মোকাবেলায় বিকল্প ব্যবস্থা গ্রহণের জন্য পাকিস্তানের প্রতি আহবান জানিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: