নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ

মুনা নিউজডেস্ক | ৩০ নভেম্বর ২০২৩ ১৭:৪৪

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


বাংলাদেশে আসন্ন নির্বাচনে জনগণ যাতে অবাধ ও স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে পারে সে জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিখ নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছেন, নির্বাচন পর্যবেক্ষণ করতে তাঁর সংস্থা কোনো পর্যবেক্ষক পাঠাচ্ছে না।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় গতকাল বুধবার প্রেস ব্রিফিংটি অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের আসন্ন নির্বাচনে জাতিসংঘের ভূমিকা নিয়ে জানতে চাইলে ডুজারিখ ওই মন্তব্য করেন।


প্রেস ব্রিফিংয়ে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনের বরাত দিয়ে ডুজারিখকে জানানো হয়, নির্বাচন ঘিরে বাংলাদেশে বিরোধী দল ও সমালোচকদের ওপর দমন-পীড়ন চলছে। যা আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া অসম্ভব করে তুলেছে। পরে প্রশ্ন করা হয়, এমন অবস্থায় বাংলাদেশের জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে মহাসচিবের পক্ষ থেকে সুনির্দিষ্ট কী পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জবাবে ডুজারিখ বলেন, ‘আমাদের নেই... জাতিসংঘ এসব নির্বাচনে পর্যবেক্ষক মোতায়েন করছে না। আমরা খুব কমই একটি নির্দিষ্ট আদেশ ছাড়া এটি (পর্যবেক্ষক পাঠানো) করি।’
ডুজারিখ বলেন, হিউম্যান রাইটস ওয়াচ ও অন্যান্য সংস্থার প্রতিবেদন দেখেছেন। তিনি আবারো সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছেন, কোনো হয়রানির শিকার না হয়ে বাংলাদেশের জনগণ যেন অবাধ, স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: