প্রবল ঝড়ে রাশিয়া-ইউক্রেনের ২০ লাখ মানুষ বিদ্যুৎহীন

মুনা নিউজ ডেস্ক | ২৮ নভেম্বর ২০২৩ ১৫:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


রাশিয়া ও ইউক্রেনে আঘাত করেছে প্রবল ঝড়। এতে প্রায় ২০ লাখ লোক বিদ্যুৎহীন হয়ে পড়েছে। রাশিয়ার সরকারি কর্মকর্তারা এ খবর দিয়েছেন।

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, ঝড়ের ফলে প্রবল বাতাস ও ভারী বন্যার সৃষ্টি হয়েছে। এতে দেশটির দক্ষিণাঞ্চলের ১৯ লাখ লোক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। এছাড়া রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলেও ঝড়ের প্রভাব পড়েছে বলে তারা জানিয়েছে।

রাশিয়ান জ্বালানি মন্ত্রণালয় বলছে, প্রবল ঝড়ে দাগেস্তান, ক্রাসনোদার এবং রোস্তভের পাশাপাশি ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিঝিয়া ও ক্রিমিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে ঝড়ের কারণে অন্তত চারজনের মৃত্যুর কথা জানা গেছে। ইউক্রেন বলেছে যে তুষারঝড়ের পর তার দেশের ২,০১৯ গ্রাম ও শহরে বিদ্যুৎ নেই। এ ঝড়টি মলদোভা, জর্জিয়া এবং বুলগেরিয়ার অঞ্চলেও আঘাত করছে।

রাশিয়ার কৃষ্ণ সাগরীয় বন্দর সোচিতে দেখা গেছে যে বড় বড় ঢেউ শহরটির সমুদ্রসীমায় আঘাত করছে। এছাড়া একটি ভিডিও ফুটেজে দেখা গেছে যে একটি তিনতলা ভবন ধসে পড়ছে। আনাপা শহরের কাছে রাশিয়ার কৃষ্ণ সাগর উপকূলে ২১ জন ক্রু-সহ একটি পণ্যবাহী জাহাজ তলিয়ে গেছে।

দেশটির রাজধানী মস্কোতে ভারী তুষারপাতের পরে কর্তৃপক্ষকে রাস্তা পরিষ্কার করতে বিশেষ ধরনের যন্ত্রপাতি মোতায়েন করতে হয়েছিল।


সূত্র : বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: