প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে কাঁপিয়ে দিল ভয়াবহ ভূমিকম্প

মুনা নিউজ ডেস্ক | ১১ মে ২০২৩ ১৮:২৪

সংগৃহিত ছবি সংগৃহিত ছবি

 

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র টোঙ্গায় বৃহস্পতিবার (১১ মে) ভোরে একটি ভয়াবহ শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটিতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। স্কাই নিউজ অস্ট্রেলিয়ার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, টোঙ্গার প্রত্যন্ত আগ্নেয়গিরি দ্বীপ নিউয়াটোপুটাপু থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে আঘাত হানা এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ২১০ কিলোমিটার গভীরে। ভূতাত্ত্বিক জরিপ সংস্থা আরও জানায়, এতে সুনামির কোনো ঝুঁকি ছিল না।

টোঙ্গার রাজধানী নুকুআলোফার কাছে টোঙ্গা মেটিওরোলজিক্যাল সার্ভিসেস-এর প্রধান আবহাওয়াবিদ গ্যারি ভিটে বলেন, ‘যারা ভূমিকম্পটি অনুভব করেছে তাদের অনেকেই ভোরবেলা আমাদের কাছে ফোন করেছিলেন। তবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।’

সামোয়ার রাজধানী অ্যাপিয়া থেকে থেকে প্রায় ৩৬০ কিলোমিটার দূরবর্তী এলাকায়ও ভূমিকম্পটি অনুভূত হয়। সামোয়া মিটিওরোলজিক্যাল সার্ভিসের একজন মুখপাত্র বলেন, ‘শক্তিশালী কম্পন অ্যাপিয়ার কাছের অফিসটিকে কাঁপিয়েছে। তবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।’

টোঙ্গা ও সামোয়া প্রশান্ত মহাসাগরের ভূমিকম্পপ্রবণ ‘রিং অফ ফায়ার’-এ অবস্থিত। এই এলাকায় টেকটোনিক প্লেটগুলি প্রায়শই স্থানচ্যুত হয়ে ভূমিকম্প সৃষ্টি করে ।



আপনার মূল্যবান মতামত দিন: