নেদারল্যান্ডসে ইসলামবিদ্বেষী উইল্ডার্সের জয়ে আতঙ্কে মুসলিমরা

মুনা নিউজ ডেস্ক | ২৫ নভেম্বর ২০২৩ ১১:৫২

গার্ট উইল্ডার্স : সংগৃহীত ছবি গার্ট উইল্ডার্স : সংগৃহীত ছবি

নেদারল্যান্ডসের সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন ইসলামবিদ্বেষী নেতা গার্ট উইল্ডার্স। গত বুধবার ২২, নভেম্বর অনুষ্ঠিত এ নির্বাচনে উইল্ডার্সের রাজনৈতিক দল পার্টি ফর ফ্রিডম (পিভিভি) ৩৭ আসন পেয়ে সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তবে গার্ট উইল্ডার্সের এ জয় নেদারল্যান্ডসের মুসলিমদের মনে তৈরি করেছে আতঙ্ক।

মুসলিম অধিকার সংস্থা কন্টাক্ট বডি ফর মুসলিম অ্যান্ড গভর্নমেন্টের নেতা মুহসিন কোকটাস বলেছেন, ‘ডাচ মুসলিমদের জন্য এ নির্বাচনের ফলাফল উদ্বেগজনক। আমরা কেউ ভাবিনি আইন ও শাসনবিরোধী একটি দল এতটা বড় হবে।’

গার্ট উইল্ডার্স দীর্ঘ সময় ধরে নেদারল্যান্ডসে রাজনীতি করছেন। এই সময়ের মধ্যে তিনি একাধিকবার ইসলামের বিষোদগার করেছেন। ইসলামকে নিয়ে করেছেন কুরুচিপূর্ণ মন্তব্য। আর এসবের কারণে ২০০৪ সাল থেকেই পুলিশি নিরাপত্তায় মধ্যে থাকতে হচ্ছে তাকে। ২০১৬ সালে মরক্কোর নাগরিকদের ‘ময়লা’ হিসেবে অভিহিত করে বৈষম্যের দায়ে অভিযুক্ত হয়েছিলেন তিনি।

যদিও এবারের নির্বাচনের আগে তিনি ইসলামবিদ্বেষ কিছুটা কমিয়ে দেন। তবে তার দলের নির্বাচনী ইশতেহারে মসজিদ, কুরআন ও নারীদের স্কার্ফ নিষিদ্ধ করার অঙ্গীকার রয়েছে।

বুধবার জয়ের পর উইল্ডার্স বলেন, ‘আইন ও সংবিধানের মধ্যে থেকে’ তিনি তার নীতিগুলো বাস্তবায়নের চেষ্টা করবেন।

নির্বাচনের আগে উইল্ডার্স ইসলাম নিয়ে তার সুর নরম করলেও; তাকে নিয়ে স্বস্তি পাচ্ছেন না ডাচ মুসলিম নেতা মুহসিন কোকটাস। তিনি বলেছেন, ‘নেদারল্যান্ডসে ইসলাম ও মুসলিমদের ভবিষ্যৎ নিয়ে আমরা খুবই চিন্তিত।’

 

 



আপনার মূল্যবান মতামত দিন: