দুঃসাহসিক জাহাজ ছিনতাইয়ের ভিডিও প্রকাশ করলো হুতি

মুনা নিউজ ডেস্ক | ২১ নভেম্বর ২০২৩ ১৬:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ভূমধ্যসাগর থেকে লোহিত সাগর- সবখানেই এক আতঙ্কের নাম হুতি বিদ্রোহী। অতীতে বহু জাহাজ ছিনতাই করে শিরোনামে এসেছে ইয়েমেনের সশস্ত্র এই গোষ্ঠিটি। দুই দিন আগে একটি ইসরাইলি জাহাজ লোহিত সাগর থেকে ছিনতাই করে বিশ্বকে চমকে দেয় হুতি বিদ্রোহীরা।

চলমান হামাস-ইসরাইল যুদ্ধের মধ্যেই এমন কিছু করে দেখানোর ঘোষণা তারা আগেই দিয়েছিলো। শেষ পর্যন্ত একটি কার্গো জাহাজ ছিনতাই করে হুতিরা খবরটি আগেই চাউর হলেও, ছিনতাই ঘটনার ভিডিওটি প্রচার করে দু’দিন পর। যদিও ভিডিওর সত্যতা নিরপেক্ষ কোন প্রতিষ্ঠানের মাধ্যমে যাচাই করা না যায়নি।

ভিডিওতে দেখা যায়, হেলিকপ্টার দিয়ে লোহিত সাগরে ‘দ্য গ্যালাক্সি লিডার’ নামের জাহাজটির ডেকে ঠিক কমান্ডো কায়দায় নেমে পড়ে হুথি বিদ্রোহীরা। সে সময় ডেকে ছিল না জাহাজের কোন ক্রু কেউ। এক পর্যায়ে স্লোগান দিতে থাকে তারা। জাহাজের এদিক-ওদিক ছোটাছুটি করে গুলি ছুঁড়তে থাকে হুথি।

গুলি ছুঁড়তে ছুঁড়তে ডেক পেরিয়ে জাহাজের নিয়ন্ত্রণ কেন্দ্র দখল করে নেয় যোদ্ধারা। আচমকা এই দৃশ্য দেখে হতবিহ্বল হয়ে পড়েন জাহাজেন নাবিক থেকে শুরু করে অন্যান্য ক্রুরা। মুর্হূতের মধ্যে বন্দুকের মুখে ক্রুদের জিম্মি করে জাহাজটিকে নিজেদের নির্দেশনা মতো পরিচালনা করতে বাধ্য করে হুতি যোদ্ধারা।

দক্ষিণ লোহিত সাগরে ইসরাইলের মালিকানাধীন এই জাহাজ আটকের কথা জানালেও, তেল আবিব এই খবর অস্বীকার করেছে। জাহাজে তাঁদের কোনও নাগরিক নেই বলেই পরিষ্কার জানিয়ে দিয়েছে দেশটি। গ্যালাক্সি লিডার নামের ওই জাহাজটিতে কমপক্ষে ২৫ জন লোক ছিলো বলে ধারণা করা হচ্ছে।

তবে জানা গেছে, জাহাজটি যুক্তরাজ্যের মালিকানাধীন। এটি পরিচালনা করছে জাপানের একটি প্রতিষ্ঠান। মালিকানায় অংশীদারিত্ব আছে এক ইসরাইলি ব্যবসায়ীর। এর আগে রোববার হুথি বিদ্রোহীরা ইসরাইলি-পতাকাবাহী জাহাজ আক্রমণের ঘোষণা দেয়।

গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে আসছিলো হুতি বিদ্রোহীরা। গাজা এবং পশ্চিম তীরে ফিলিস্তিনিদের আগ্রাসন এবং হত্যাযজ্ঞ বন্ধ না হওয়া পর্যন্ত ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে যাবার ঘোষণাও দিয়ে রেখেছে হুতি বিদ্রোহীর।

এদিকে. লোহিত সাগরে ছিনতাই হওয়া পণ্যবাহী কার্গো জাহাজ পুনরুদ্ধারে হুতির সঙ্গে আলোচনার চেষ্টা করছে জাপান। শুধু তাই নয় ওই জাহাজ এবং এর ক্রুদের ছেড়ে দিতে হুতিদের রাজি করাতে সৌদি আরব, ওমান, ইরান এবং সংশ্লিষ্ট দেশগুলোর প্রতিও আহবান জানিয়েছে টোকিও।


ভিডিও লিঙ্ক:

https://www.youtube.com/watch?v=oYTnHIB01KA

 



আপনার মূল্যবান মতামত দিন: