আর্জেন্টিনার প্রেসিডেন্ট হলেন ‘মিনি ট্রাম্প’

মুনা নিউজ ডেস্ক | ২০ নভেম্বর ২০২৩ ১৩:৪৭

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন হাভিয়ের মিলেই : সংগৃহীত ছবি আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন হাভিয়ের মিলেই : সংগৃহীত ছবি

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থি হিসেবে পরিচিত হাভিয়ের মিলেই জয়ী হয়েছেন। গতকাল ১৯ নভেম্বর, রবিবার দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। রাত পর্যন্ত ৯০ শতাংশ ভোট গণনা হয়েছে, এর মধ্যে মিলেই পেয়েছেন ৫৬ শতাংশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে মিলেই এর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী নেতা সার্জিও মাসা। তিনি পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। জয় নিশ্চিত দেখে রাতেই বুয়েনস আইরেসে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন হাভিয়ের মিলেই। এতে তিনি বলেছেন, এ জয়ের মাধ্যমে ‘আর্জেন্টিনার পুনর্গঠনের’ সূচনা হলো।

আর্জেন্টিনার এ নির্বাচন এমন সময়ে অনুষ্ঠিত হলো, যখন মুদ্রাস্ফীতি বাড়ছে এবং জনগণ তীব্র অর্থনৈতিক সংকটে আছেন।

ভাষণে মিলেই বলেছেন, ‘আমরা এখন মুক্ত বিশ্বের সব জাতির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে যাচ্ছি।’

মিলেই এর জয়ে অভিনন্দন জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘মিলেই আবারো আর্জেন্টিনাকে মহান করে তুলবেন।’

কিছুদিন আগেও আর্জেন্টিনায় তেমন পরিচিত ছিলেন না মিলেই। তিনি মূলত অর্থনীতিবিদ ও রক মিউজিকের ভক্ত।

দ্য নিউ ইয়র্ক টাইমস বলছে, টেলিভিশনে মানুষকে অপমান করে কথা বলা, অনলাইনে সমালোচকদের বিরুদ্ধে কঠোর আক্রমণ, এলোমেলো হেয়ারস্টাইলে কখনো কখনো মিম হয়েছে তাঁকে নিয়ে। ক্ষ্যাপাটে আচরণ, বেশভূষার কারণে এরই মধ্যে মিলেই পরিচিতি পেয়েছেন ‘মিনি ট্রাম্প’ হিসেবে।

মিলেই এর ক্ষ্যাপাটে প্রচারণা মিলে যায় ২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের মধ্য দিয়ে উত্থান হওয়া ডোনাল্ড জে ট্রাম্পের সঙ্গে। নিউ ইয়র্ক টাইমস বলছে, ট্রাম্পের মতো আর্জেন্টিনার রাজনীতিতেও নতুন সেনসেশন হয়েছেন হাভিয়ের মিলেই।

মিলেই-এর একটি প্রচারণার উদাহরণ দিয়েছে ওয়াশিংটন পোস্ট। উন্মুক্ত মাঠে হওয়া জনসভায় জায়ান্ট স্ক্রিনে পারমাণবিক বোমার বিস্ফোরণ দেখানো হয়। বিস্ফোরণ শেষে পর্দায় ভেসে ওঠে একটি সিংহের ছবি। এরপর মঞ্চে আসেন মিলেই। সমর্থকদের উদ্দেশে ঘোষণা করেন, ‘আমি রাজা, সিংহের রাজা।’

ওয়াশিংটন পোস্ট বলছে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক স্থবিরতা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে দেশটির ক্ষমতায় থাকা বামপন্থী দল। ফলে তরুণদের বেশিরভাগের পছন্দের তালিকায় স্থান করে নিয়েছেন ‘ক্ষ্যাপাটে’ মিলেই। যিনি আর্জেন্টিনার অর্থনীতিকে উদ্ধার করতে চান।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিলেই নিজেও ট্রাম্পের অনুসারী। তিনি দেশটির কেন্দ্রীয় ব্যাংককে উড়িয়ে দিয়ে সংকট মোকাবিলায় ডলারকে সরকারি মুদ্রা হিসেবে চালু করতে চান। আর্জেন্টিনা যখন অর্থনৈতিক পতনের দ্বারপ্রান্তে, তখন মিলেই-এর এমন প্রচারণা লাখ লাখ মানুষকে অনুরণিত করেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: