মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলায় পক্ষভুক্ত হওয়ার আবেদন ৭ দেশের

মুনা নিউজ ডেস্ক | ১৭ নভেম্বর ২০২৩ ১৯:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা গণহত্যা মামলায় পক্ষভুক্ত হওয়ার জন্য সাতটি দেশ আবেদন করেছে। গতকাল ১৬ নভেম্বর, বৃহস্পতিবার আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) এই আবেদন করেছে এসব দেশ। খবর রয়টার্সের।

আবেদন করা সাতটি দেশ হলো—কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য ও মালদ্বীপ। এদের মধ্যে মালদ্বীপ এককভাবে এবং বাকি ছয় দেশ যৌথভাবে এই আবেদন করেছে।

আইসিজে জানিয়েছে, এই সাত দেশ ১৯৪৮ সালের গণহত্যার অপরাধ প্রতিরোধ ও সাজাবিষয়ক সনদের স্বাক্ষরকারী দেশ। এ জন্য তারা এই মামলায় পক্ষভুক্ত হওয়ার অধিকার রাখে। মূলত সনদের উদ্দেশ্য বাস্তবায়নের অভিন্ন স্বার্থে এই মামলায় অন্তর্ভুক্ত হওয়ার অধিকার প্রয়োগ করতে চায় কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড ও যুক্তরাজ্য।

সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা তানিয়া ফন উসলা বলেছেন, আমরা মূলত নারী ও শিশুদের বিরুদ্ধে সহিংসতার দিকে মনোযোগ দিচ্ছি।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগ থেকে বাচঁতে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। সব মিলিয়ে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর এই নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর আইসিজেতে মামলা করে আফ্রিকার মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ গাম্বিয়া। এ মামলা দায়ের হলে শুনানির পর ২০২০ সালের ২৩ জানুয়ারি একটি অন্তর্বর্তী আদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে আদেশ দেয় আইসিজে।



আপনার মূল্যবান মতামত দিন: