স্পর্শকাতর প্রণালীতে চীনা ক্যারিয়ার গ্রুপ : নজরদারি তাইওয়ানের

মুনা নিউজ ডেস্ক | ১০ নভেম্বর ২০২৩ ২১:৩৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 


স্পর্শকাতর তাইওয়ান প্রণালীতে চীনের একটি নৌবহরের ওপর নজর রাখছে তাইওয়ানের সামরিক বাহিনী। একটি বিমানবাহী রণতরী এই বহরের নেতৃত্বে রয়েছে।

চীনা বিমানবাহী রণতরী শ্যানডং এপ্রিল মাসে তাইওয়ানের আশপাশে পরিচালিত চীনা সামরিক মহড়ায় অংশ নেয়। এরপর গত মাসে আবার প্রশান্ত মহাসাগরে প্রবেশ করে।

তাওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, চীনা রণতরীগুলো বুধবার সংকীর্ণ তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে। বহরটি উত্তর দিকে অগ্রসর হচ্ছে, তবে জাহাজগুলো চীন ও তাইওয়ানের মধ্যকার আন-অফিসিয়াল ব্যারিয়ার হিসেবে পরিচিত পানিপথটির মধ্যরেখার চীনা অংশ দিয়েই চলাচল অব্যাহত রাখছে।

চীন বলছে, তাইওয়ান প্রণালীটি কোনো আন্তর্জাতিক পানিপথ নয়, এটি তার একক সার্বভৌম এলাকা। তবে চীনের এই দাবি মানতে নারাজ তাইওয়ান ও যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র প্রায়ই এই প্রণালী দিয়ে রণতরী পাঠায়। গত সপ্তাহেই তারা পাঠিয়েছিল, এ সময় কানাডার একটি ফ্রিগেটও ছিল।

বৃহস্পতিবার সকালে চীনা ক্যারিয়ার গ্রুপটি তাইওয়ান প্রণালী দিয়ে চলতে থাকার সময় তাইওয়ান সেটির ওপর নজর রাখার জন্য একটি 'যথাযথ' বাহিনী পাঠায়। তবে এ ব্যাপারে তারা বিস্তারিত তথ্য জানায়নি। এ ব্যাপারে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো কিছু জানায়নি।

এদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানায়, শ্যানডং এবং নৌবাহিনীর অন্য জাহাজগুলো ৯ দিন ধরে প্রশান্ত মহাসাগরে ল্যান্ডিং মহড়া পরিচালনার পর দক্ষিণ চীন সাগরের দিকে রওনা হয়।

২০১৯ সালে কমিশনপ্রাপ্ত শ্যানডং গত জুনেও তাওয়ান প্রণালী অতিক্রম করেছিল। তাইওয়ান প্রায়ই অভিগো করে থাকে যে চীনা বিমানবাহিনীর বিমান প্রণালীর মধ্যরেখা লঙ্ঘন করে।

চীন সাম্প্রতিক সময়ে তাইওয়ানের কাছাকাছি এলাকায় সামরিক তৎপরতা জোরদার করেছে। চীন দাবি করে যে তাইওয়ান তারই অংশবিশেষ। তবে তাইওয়ান তা মানে না।

 

সূত্র : রয়টার্স

 



আপনার মূল্যবান মতামত দিন: