পদত্যাগের দাবিতে নেতানিয়াহুর বাসভবনের সামনে বিক্ষোভ

মুনা নিউজ ডেস্ক | ৫ নভেম্বর ২০২৩ ১৭:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে ব্যাপক বিক্ষোভ করেছে শত শত ইসরাইলি। বিক্ষোভকারীরা হামাসের হাতে জিম্মি বন্দিদের নিরাপদে উদ্ধারের দাবি জানায়। ৫ নভেম্বর, রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ৪ নভেম্বর, শনিবার জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবনের চারপাশে পতাকা নিয়ে জড়ো হন শত শত বিক্ষোভকারী। পুলিশ বাধার মধ্য দিয়ে এ সময় পতাকা নেড়ে তাদের ‘এখনই জেল!’ স্লোগান দিতে শোনা যায়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান আগ্রাসনের মধ্যে ইসরাইলজুড়ে ক্ষোভ বাড়ছে। বিক্ষোভকারীদের তিন-চতুর্থাংশেরও বেশি ইসরাইলি বিশ্বাস করে নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত।

শনিবার ইসরাইলের চ্যানেল থার্টিন টেলিভিশনের জন্য একটি জরিপে দেখা যায় ৭৬ শতাংশ ইসরাইলি মনে করেন নেতানিয়াহু পদত্যাগ করা উচিত এবং ৬৪ শতাংশ মনে করেন যুদ্ধের পর অবিলম্বে ইসরাইলে একটি নির্বাচন করা উচিত।

নেতানিয়াহু অবশ্য এখন পর্যন্ত ব্যর্থতার জন্য কোনো দায় স্বীকার করেননি। তবে তিনি গাজার সব ইসরাইলি বন্দিদের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরাইল ভূখণ্ডে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তাদের হামলায় ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ইসরাইল থেকে দুই শতাধিক ব্যক্তিকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস। এরপর প্রায় এক মাস পার হয়ে গেলেও ইসরাইল সরকার এখনও বন্দিদের ইসরাইলে ফিরিয়ে আনতে ব্যর্থ হয়েছে।

রয়টার্স বলছে, হামাসের হামলার প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠার পর ইসরাইলি জনগণের ক্ষোভ আরও বেড়েছে। গাজায় আটক বন্দিদের অনেকের পরিবার নেতানিয়াহু সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন এবং তাদের আত্মীয়দের বাড়িতে ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: