গাজায় যুদ্ধের কারণে মনোযোগ হারাচ্ছে ইউক্রেন: জেলেনস্কি

মুনা নিউজ ডেস্ক | ৫ নভেম্বর ২০২৩ ১৭:৫৪

ভলোদিমির জেলেনস্কি : সংগৃহীত ছবি ভলোদিমির জেলেনস্কি : সংগৃহীত ছবি


ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। চার সপ্তাহের মধ্যে গাজায় দশ হাজার মানুষকে হত্যা করেছে ইসরায়েল। তাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। গোটা বিশ্ব এ নিয়ে সরব হয়েছে। এমন অবস্থায় ইউক্রেন বিশ্বের মনোযোগ হারাচ্ছে বলে মনে করছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেন সফর করছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন। রাজধানী কিয়েভে শনিবার তাকে নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে হাজির হন জেলেনস্কি। সেখানেই এসব কথা বলেন তিনি। খবর বিবিসির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, গাজায় হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাত ইউক্রেন যুদ্ধের উপর থেকে ‘আন্তর্জাতিক অঙ্গনের নজর সরিয়ে নিচ্ছে’। রাশিয়া এমনটাই চেয়েছে এবং এটা তাদের লক্ষ্যগুলোর একটি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যের যুদ্ধ যে ইউক্রেইনের উপর থেকে মনযোগ সরিয়ে নিচ্ছে সেটা বেশ পরিষ্কার। রাশিয়া এটাই চাইছিল। তারা চাইছে মনযোগ দুর্বল হয়ে পড়ুক। তবে আমি আবারও বলছি, সবকিছু আমাদের দখলে আছে।

২০২২ সালের ফ্রেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকে দুই দেশের মধ্যে ইউক্রেনে রাশিয়ার দখলকৃত এলাকায় যুদ্ধ চলছে। তবে সেটি এতদিন পরে এসে অনেকটা অচলাবস্থার মধ্যে পড়েছে বলে ইউক্রেনের শীর্ষ সামরিক জেনারেলের সাম্প্রতিক একটি মূল্যায়নে উঠে এসেছে।

ইউক্রেনের প্রধান সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনি এ সপ্তাহে রাশিয়ার সঙ্গে যুদ্ধ নিয়ে এক মূল্যায়নে বলেছেন, যুদ্ধ এখন একটি অচলাবস্থা বা স্থির পর্যায়ের দিকে অগ্রসর হচ্ছে। এ পরিস্থিতি মস্কোর পক্ষে যাবে। কারণ এই পরিস্থিতির সুযোগে তারা ইউক্রেনে তাদের সামরিক শক্তি পুনর্গঠনের সুযোগ পাবে।

তবে সেটি মানতে নারাজ ইউক্রেনের প্রেসিডেন্ট। সংবাদ সম্মেলনে যুদ্ধ নিয়ে এ মূল্যায়নের বিষয়ে জেলেনস্কিকে প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, সবাই ক্লান্ত হয়ে যাচ্ছে এবং এখানে নানা জনের নানা মত রয়েছে। তবে এটা কিছুতেই অচলাবস্থা নয়।

তবে তিনি স্বীকার করেন, আকাশ সীমার নিয়ন্ত্রণ এখনো রাশিয়ার হাতে। এ পরিস্থিতি পরিবর্তনের জন্য তিনি জরুরিভিত্তিতে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান প্রয়োজন বলেও জানান জেলেনস্কি। তিনি মিত্রদের কাছে অত্যাধুনিক আকাশ সুরক্ষা ব্যবস্থাও চান।

 



আপনার মূল্যবান মতামত দিন: