রুশ বিমানবন্দরে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, আটক ৬০

মুনা নিউজ ডেস্ক | ৩০ অক্টোবর ২০২৩ ১৬:১৩

রুশ বিমানবন্দরে ইসরায়েলবিরোধী বিক্ষোভ : সংগৃহীত ছবি রুশ বিমানবন্দরে ইসরায়েলবিরোধী বিক্ষোভ : সংগৃহীত ছবি


রাশিয়ার দাগেস্তানের মাখাচকালার বিমানবন্দরে ইসরায়েলবিরোধী জনতা হামলা চালিয়েছে। তেল আবিব থেকে আসা জনগণের রাশিয়ায় প্রবেশের নিন্দা জানাচ্ছে তারা। বিমানবন্দরে একটি বিশাল জনতা ইহুদিবিদ্বেষী স্লোগান দিয়েছে। এ ঘটনার পর ইসরায়েল রাশিয়াকে তাদের নাগরিক এবং ইহুদিদের রক্ষা করার জন্য আহ্বান জানিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি ভিডিওতে দেখা গেছে, মাখাচকালার বিমানবন্দরের মধ্য দিয়ে ক্ষুব্ধ জনতা ছুটে আসছে। তারা তেল আবিব থেকে আসা লোকজনকে খুঁজছে। ভিড়ের মধ্যে কয়েকজন দৌড়ে রানওয়েতে ছুটে যায় এবং ইসরায়েল থেকে বিমান এসেছে ভেবে একটি বিমান ঘিরে ফেলে।

এদিকে রুশ এভিয়েশন এজেন্সি রোসাভিয়েতসিয়া জানিয়েছে, নিরাপত্তা বাহিনী পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।

কর্তৃপক্ষ বিমানবন্দরটি বন্ধ করে দিয়েছে এবং মঙ্গলবার পর্যন্ত বন্ধ থাকবে বলে রোসাভিয়াসিয়া জানিয়েছে। এর আগে বিমানবন্দরটি সপ্তাহব্যাপী বন্ধের পরিকল্পনা করা হয়েছিল। স্থানীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থাগুলো বলছে, এ ঘটনায় ৬০ জন অভিযুক্তকে আটক করা হয়েছে।

ভিডিওতে আরো দেখা যাচ্ছে, শত শত লোক বিমানবন্দর টার্মিনালে জড় হয়েছে। কিছু মানুষ ফিলিস্তিনি পতাকা নাড়ছে এবং ‘আল্লাহু আকবার (আল্লাহ সর্বশ্রেষ্ঠ)’ বলে চিৎকার দিচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কিছু বিক্ষোভকারী বিমানবন্দরের বাইরে গাড়ি থামিয়ে যাত্রীদের পাসপোর্ট দেখছিল। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কয়েকজন পুলিশ কর্মকর্তাসহ ২০ জন আহত হয়েছেন। কয়েকজন গুরুতর আহত এবং দুজনের অবস্থা আশঙ্কাজনক। দাগেস্তান হলো উত্তর ককেশাস প্রধানত মুসলিম রাশিয়ান প্রজাতন্ত্র।

কাস্পিয়ান সাগরের পশ্চিম প্রান্তে প্রায় ৩.১ মিলিয়ন মানুষের বাসস্থান। তাদের সরকার বলেছে, এ ঘটনায় একটি ফৌজদারি মামলা করা হয়েছে। এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, ইহুদি ও ইসরায়েলিদের বিরুদ্ধে সহিংসতার প্ররোচনার বিরুদ্ধে রাশিয়াকে সিদ্ধান্তমূলকভাবে কাজ করতে হবে।

দাগেস্তানে ইহুদিবিরোধী বিক্ষোভের তীব্র নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র বলেছেন, ‘যুক্তরাষ্ট্র সমগ্র ইহুদি সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছে। কারণ আমরা দেখছি বিশ্বব্যাপী ইহুদিবিরোধিতা বৃদ্ধি পেয়েছে। তাদের বিরোধিতা করার কোনো অজুহাত বা যুক্তি এখানে নেই।’

দাগেস্তানের সরকার গাজার প্রতি সমর্থন জানিয়েছে তবে পাশাপাশি নাগরিকদের শান্ত থাকার কথাও জানিয়েছে। এ ধরনের বিক্ষোভে অংশ না নেওয়ার জন্যও আহ্বান করেছে। গাজায় ইসরায়েলের বোমা হামলার বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে ব্যাপক বিক্ষোভ চলছে।

দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিক, বিমানবন্দরে ভিড়ের আক্রমণের নিন্দা করেছেন। তিনি বলেছেন, ‘অপরিচিতদের গালাগালি করা, তাদের পাসপোর্ট খুঁজতে তাদের পকেট অনুসন্ধান করায় কোনো সম্মান নেই!শিশুসহ নারীদের ওপর হামলার নিন্দা জানিয়েছেন।’


সূত্র: বিবিসি

 



আপনার মূল্যবান মতামত দিন: