কেরালায় পর পর বিস্ফোরণ, সতর্কতা জারি দিল্লি-মুম্বাইয়ে

মুনা নিউজ ডেস্ক | ২৯ অক্টোবর ২০২৩ ১৯:০৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ভারতের কেরালা রাজ্যে ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় দিল্লি ও মুম্বাইয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীতে জনবহুল এলাকায় নিরাপত্তা বাড়িয়েছে দিল্লি পুলিশ। সতর্কতা জারি করেছে মুম্বাই পুলিশও। বাণিজ্যনগরীর বিভিন্ন প্রান্ত নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।

স্থানীয় সময় ২৯ অক্টোবর রবিবার সকালে কেরালার কালামাসেরি এলাকায় একটি কনভেনশন সেন্টারে পর পর বিস্ফোরণ ঘটে। এতে একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। এই ঘটনায় কোনো জঙ্গিগোষ্ঠীর যোগসূত্র রয়েছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ। ঘটনাস্থলে গিয়েছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএর দল।

এদিকে কেরালায় বিস্ফোরণের পরই দিল্লি ও মুম্বাইয়ে নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। এক বিবৃতিতে দিল্লি পুলিশ জানিয়েছে, গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। বিভিন্ন জনবহুল এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

নিরাপত্তার বহর বৃদ্ধির ছবি ধরা পড়েছে মায়ানগরীতেও। উৎসবের মৌসুমে অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক মুম্বাই পুলিশও।
এদিন সকালে কেরালার এর্নাকুলামের কালামাসেরিতে একটি কনভেনশন সেন্টারে পরপর বিস্ফোরণ ঘটে। কেরালা পুলিশ দাবি করেছে, এই বিস্ফোরণে আইইডি ব্যবহার করা হয়েছে। বিস্ফোরণের তদন্তে বিশেষ তদন্তকারী দল তৈরি করা হয়েছে। সূত্রের দাবি, টিফিন বক্সের মধ্যে বিস্ফোরক রাখা ছিল।

প্রত্যক্ষদর্শীদের দাবি, তিনটি বিস্ফোরণ ঘটেছে। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। স্থানীয়দের দাবি, তিন দিন ধরে কনভেনশন সেন্টারে অনুষ্ঠান চলছিল। রবিবারই ছিল অনুষ্ঠানের শেষ দিন। রবিবার সেখানে প্রায় দুই হাজার মানুষ ছিলেন। সকাল ৯টা নাগাদ প্রথম বিস্ফোরণটি ঘটে। তার পর আরো দুটি বিস্ফোরণ ঘটে।

এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এনআইএর পাশাপাশি ঘটনাস্থলে গিয়েছে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)।



সূত্র : আনন্দবাজার পত্রিকা



আপনার মূল্যবান মতামত দিন: