গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে লন্ডনে মিছিল

‘পাঁচ-ছয়-সাত-আষ্ট, ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র’

মুনা নিউজ ডেস্ক | ২২ অক্টোবর ২০২৩ ১৮:১৪

‘পাঁচ-ছয়-সাত-আষ্ট, ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র’ : সংগৃহীত ছবি ‘পাঁচ-ছয়-সাত-আষ্ট, ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র’ : সংগৃহীত ছবি


‘গাজায় যুদ্ধ বন্ধ করার’ আহ্বান জানিয়ে প্রায় ১ লাখ ফিলিস্তিনিপন্থী ২১ অক্টোবর শনিবার লন্ডনে মিছিল করেছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ। ২২ অক্টোবর রোববার পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দি নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা ‘ফিলিস্তিনের জন্য স্বাধীনতা’, ‘গাজায় বোমা হামলা বন্ধ করুন’ ও ‘ইসরাইলি বর্ণবাদের অবসান ঘটান’ লেখা প্লাকার্ড নিয়ে মিছিল করে। তারা কেউ কেউ এ সময় ফিলিস্তিনি পতাকা নেড়ে ‘পাঁচ-ছয়-সাত-আষ্ট, ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র’, ‘ফিলিস্তিনকে মুক্ত করো’ স্লোগান দেয়।

লন্ডন পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীদের মিছিলটি মার্বেল আর্চ ল্যান্ডমার্কে ট্র্যাফিক বন্ধ করে দেয় এবং এতে প্রায় ১ লাখ লোক অংশ নেয়। পরে মিছিলটি ডাউনিং স্ট্রিটের কাছে যেয়ে শান্তিপূর্ণভাবে শেষ হয়।

বিক্ষোভে অংশ নেয়া ১৮ বছর বয়সী মরিয়ম আবদুল-গনি নামে এক ছাত্রী যার পরিবার ফিলিস্তিনি অঞ্চল থেকে এসেছে এএফপিকে বলেন, ‘আমরা আমাদের সমর্থন জানাতে এসেছি কারণ আমরা নীরব থাকতে পারি না। আমরা খবর দেখি তারপরও কিছুই করতে পারি না।’

লন্ডন ছাড়াও বার্মিংহাম, সেন্ট্রাল ইংল্যান্ড, ওয়েলসের কার্ডিফ ও অন্যান্য ইউরোপীয় শহরগুলোতে বিক্ষোভ হয়েছে।

ইসরাইলি কর্মকর্তাদের মতে, হামাস ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরাইলে প্রবেশ করে এবং কমপক্ষে ১ হাজার ৪০০ জনকে হত্যা করে।

গাজায় হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুসারে, প্রতিশোধ নিতে ইসরাইলি বোমাবর্ষণে গাজা উপত্যকা জুড়ে ৪ হাজার ৩ শ’রও বেশি ফিলিস্তিনি, প্রধানত বেসামরিক লোক নিহত হয়েছে।

এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম গাজায় উদ্ভূত পরিস্থিতিকে ‘উন্মাদ’ বলে নিন্দা করেছেন। তিনি সতর্ক করে বলেছেন যে- পাশ্চাত্যের ‘ভণ্ডামি’র প্রতি সারাবিশ্ব অন্ধ নয় কারণ তারা বারবার ইসরাইলি আগ্রাসনের নিন্দা করতে ব্যর্থ হয়েছে।

তিনি উদাহরণ দিয়ে বলেন, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার আগ্রাসন উল্লেখ করে পাশ্চাত্য এর নিন্দা করে কিন্তু ফিলিস্তিনিদের বৈধ জমি দখল করে নেয়ার বিষয়ে ইসরাইলি আগ্রাসনকে তারা প্রত্যাখ্যান করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।


সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল



আপনার মূল্যবান মতামত দিন: