ভারত থেকে ৪১ কূটনীতিক প্রত্যাহার করছে কানাডা

মুনা নিউজ ডেস্ক | ২০ অক্টোবর ২০২৩ ১৫:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


খালিস্তানপন্থি নেতা হরদিপ সিং নিজার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করছে কানাডা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেছেন, ২১ জন কানাডিয়ান কূটনীতিক ও তাদের পরিবার বাদে সবার কূটনৈতিক দায়মুক্তি শুক্রবারের মধ্যে অনৈতিকভাবে প্রত্যাহার করার পরিকল্পনা নিয়েছে ভারত। আমরা তাদের নিরাপদে দেশে ফেরার ব্যবস্থা করেছি। এর অর্থ হলো আমাদের কূটনীতিকরা ও তাদের পরিবারগুলো এখন ভারত ছাড়ছেন। খবর বার্তা সংস্থা এএফপির।

গত মাসেই ভারত ও কানাডার মধ্যে সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। জুলাই মাসে খালিস্তানপন্থি স্বাধীনতাকামী হরদিপ সিং নিজারকে হত্যা করা হয় কানাডায়। এই হত্যায় ভারতের গোয়েন্দা সংস্থা সরাসরি জড়িত বলে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ অভিযোগকে কেন্দ্র করে সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।

তবে নিজার হত্যায় জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ভারত। তাকে সন্ত্রাসী আখ্যা দিয়ে ভারত সরকার হুলিয়া জারি করেছে।

বুধবার মেলানি জোলি বলেন, ৪১ জন কূটনীতিকের দায়মুক্তি বাতিল করা শুধু অস্বাভাবিক ব্যাপারই নয়। একই সঙ্গে আন্তর্জাতিক আইনের পরিপন্থিও। এর জবাবে কানাডার কোনো প্রতিশোধ নেয়ার পরিকল্পনা নেই বলে জানান তিনি।

মেলানি বলেন, কানাডা আন্তর্জাতিক আইন অব্যাহতভাবে অনুসরণ করবে। তা প্রয়োগ করবে সব জাতির বিষয়ে এবং ভারতের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে। তিনি আরও বলেন, এখন আমাদের আগের চেয়ে অধিক পরিমাণ কূটনীতিক সেখানে প্রয়োজন। আমাদেরকে এ নিয়ে কথা বলতে হবে।

উল্লেখ্য, এরই মধ্যে নিজার হত্যায় সহযোগিতা করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে কানাডা। কিন্তু নয়াদিল্লি অভিযোগ প্রত্যাখ্যান করে পাল্টা ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে আছে কানাডিয়ানদের জন্য ভিসা দেয়া বন্ধ করে দেয়া। জবাবে অটোয়াও ভারতীয় একজন কূটনীতিককে বহিষ্কার করেছে।

গত মাসে নিউ ইয়র্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কানাডা কোনো রকম তথ্যপ্রমাণ উপস্থাপন করলে তার দেশ স্বেচ্ছায় তা যাচাই করে দেখবে। নিজার হত্যায় ভারতের জড়িত থাকার অভিযোগকে ভারত সরকার উদ্ভট বলে প্রত্যাখ্যান করেছে। একই সঙ্গে কানাডার বিশেষ কিছু এলাকায় ভারতীয়দেরকে সফর না করতে পরামর্শ দিয়েছে।


সূত্র : এএফপি



আপনার মূল্যবান মতামত দিন: