মেক্সিকো উপকূলে ঘূর্ণিঝড়ের হানা, বন্যা ও ভূমিধসের শঙ্কা

মুনা নিউজ ডেস্ক | ১১ অক্টোবর ২০২৩ ১৭:০৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অত্যন্ত বিপজ্জনক ঘূর্ণিঝড় ‘লিডিয়া’ আঘাতে হেনেছে। শক্তিমত্তার দিক থেকে এটি চার নম্বর ক্যাটাগরির ঝড়। এতে বন্যা ও ভূমিধসের হুমকি রয়েছে। গতকাল ১০ অক্টোবর, মঙ্গলবার আবহাওয়াবিদরা এ কথা জানিয়েছেন।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ বলেছেন, এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে নাগরিক সুরক্ষা কর্মীদের প্রস্তুত রাখা এবং ওই অঞ্চলের বাসিন্দাদের সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনীর প্রায় ছয় হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ঘূর্ণিঝড় লিডিয়া প্রতি ঘণ্টায় প্রায় ২২০ কিলোমিটার গতিবেগে পুয়েতো ভালার্তার জনপ্রিয় সমুদ্র সৈকত উপকূলে আছড়ে পড়ে। খবর এএফপির।

তাদের এক বুলেটিনে বলা হয়, জীবনের জন্য হুমকি হিসেবে দেখা দেওয়া বাতাস এবং প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা মেক্সিকোর পশ্চিম ও মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়েছে। খবরে বলা হয়, মেক্সিকোর নাগরিক এবং বিদেশি পর্যটকদের কাছে পুয়ের্তো ভালার্তা একটি প্রধান গন্তব্যস্থল।

প্রাকৃতিক দুর্যোগের কারণে কিছু এলাকার ক্লাস স্থগিত করা হয়েছে। নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে বাসিন্দাদের। হারিকেন সেন্টার জানায়, ঘূর্ণিঝড় লিডিয়ার প্রভাবে নায়ারিত, সিনালোয়া এবং জালিস্কো রাজ্যে ১২ ইঞ্চির (৩০ সেন্টেমিটার) বেশি বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।


সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: