রুশ হ্যাকারদের হামলার কবলে ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট

মুনা নিউজ ডেস্ক | ২ অক্টোবর ২০২৩ ১৫:৪০

ব্রিটেনের রাজা প্রিন্স চার্লস : সংগৃহীত ছবি ব্রিটেনের রাজা প্রিন্স চার্লস : সংগৃহীত ছবি


রুশ হ্যাকারদের সাইবার হামলার কবলে পড়েছে ব্রিটিশ রাজপরিবারের অফিশিয়াল ওয়েবসাইট। গতকাল রোববার সকালের দিকে ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইটে ঘণ্টা দেড়েকের মত প্রবেশ করা যাচ্ছিলো না। পরে সেটি পুনরুদ্ধার করা হয়।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম টেলিগ্রাফ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এবং এই হামলার পেছনে রুশ হ্যাকাররা জড়িত বলছে সংবাদমাধ্যমটি।

১ অক্টোবর, রোববার সকালে স্কাই নিউজের উপস্থাপক ক্যারোলিন দি রুসো বলেন, ‘আমরা মাত্রই জানতে পেরেছি, রুশ হ্যাকাররা ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিষয়ে দায় স্বীকার করা হয়েছে। তাই আপনি যদি এখন ওই ওয়েবসাইটে প্রবেশ করতে চান, তাহলে তা করতে পারবেন না।’

যদিও বাকিংহাম প্যালেসের কর্মকর্তারা এই সাইবার হামলার জন্য কে দায়ী তা জানা অসম্ভব বলছেন। তবে রাশিয়ান হ্যাকিং গ্রুপ কিলনেটের নেতা কিলমিল্ক সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে হামলার দায় স্বীকার করেছে।

টেলিগ্রাফ বলছে, এই হামলা রাজপরিবারের ওয়েবসাইটের বড় কোনো ক্ষতি করতে পারেনি। ঘণ্টা দেড়েক পর সেটা পুনরুদ্ধার করা সম্ভব হয়।

ইউক্রেন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যদেশগুলোর বিভিন্ন ওয়েবসাইটে হামলার জন্য পরিচিত এই রাশিয়ান হ্যাকিং গ্রুপ কিলনেট। বিশেষ করে গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর রাশিয়ার এই সাইবার গ্রুপ আরও বেশি সক্রিয় হয়ে উঠেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি ওয়েবসাইটে হ্যাকিংয়ের দাবি করেছিল কিলনেট।

এ ছাড়া গত বছরের নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটে হ্যাকিংয়ের পেছনেও কিলনেট জড়িত ছিল। ইউক্রেনে রুশ হামলাকে ‘রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসেবে ব্রিটিশ আইনপ্রণেতারা উল্লেখ করায় ওই হামলা চালানো হয়েছিল।

গ্রুপটি জানিয়েছে, ‘ইউক্রেন যুদ্ধ ঘিরে যেসব দেশ রাশিয়ার বিরোধিতা করছে, সেসব দেশে সাইবার আক্রমণ চলমান থাকবে।’


সূত্র : টেলিগ্রাফ



আপনার মূল্যবান মতামত দিন: