উজবেকিস্তানে শক্তিশালী বিস্ফোরণে হতাহত ১৬৩

মুনা নিউজ ডেস্ক | ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩১

উজবেকিস্তানের তাসখন্দে বিমানবন্দরের কাছে একটি গুদামে বিস্ফোরণের পর আগুন নেভানোর কাজ চলছে : সংগৃহীত ছবি উজবেকিস্তানের তাসখন্দে বিমানবন্দরের কাছে একটি গুদামে বিস্ফোরণের পর আগুন নেভানোর কাজ চলছে : সংগৃহীত ছবি


উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে বিমানবন্দরের কাছে একটি গুদামে রাতে হওয়া বিস্ফোরণে একজন নিহত এবং দেড় শতাধিক আহত হয়েছে বলে বৃহস্পতিবার মধ্য এশিয়ার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

উজবেক স্বাস্থ্য মন্ত্রণালয় টেলিগ্রামে জানিয়েছে, বিস্ফোরণে ২০০৬ সালে জন্মগ্রহণকারী এক কিশোর মারা গেছে এবং ১৬২ জন আহত হয়েছে। দুর্ঘটনায় আহতদের মধ্যে ১৩৮ জন সামান্য আহত হয়েছে এবং ২৪ জন গুরুতর অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

শক্তিশালী বজ্রপাতের কারণে বিমানবন্দর এলাকার একটি গুদামে বিস্ফোরণ হয় এবং আগুন লেগে যায় বলে জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় জানিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওগুলোতে রাতের আকাশে আগুন ও ধোঁয়া দেখা যাচ্ছে। বিস্ফোরণে আশপাশের বেশ কয়েকটি বাড়ির জানালা উড়ে যায় এবং ভেতরের অংশ ক্ষতিগ্রস্ত হয় বলে জানা গেছে।

বিস্ফোরণস্থলের কাছাকাছি থাকেন অবসরপ্রাপ্ত মোস্তাফো কুতেপভ (৭২)। তার বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, ‘আমি রাতে জেগে উঠেছিলাম। আমি ভেবেছিলাম এটি একটি ভূমিকম্প। তারপর আমি আগুন দেখতে পাই। আমার ছেলের পায়ে আঘাত লেগেছে। শীত ঘনিয়ে আসছে, আমি কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানাচ্ছি। কারণ এটি মেরামত করার অবস্থা আমার নেই।’

এদিকে বিস্ফোরণের পর উজবেকিস্তানের বৃহত্তম বিমানবন্দরটি স্বাভাবিকভাবে কাজ করছে বলে জাতীয় বার্তা সংস্থা উজা জানিয়েছে।

প্রসঙ্গত, উজবেকিস্তান মধ্য এশিয়ার সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের মধ্যে সবচেয়ে জনবহুল। পুরান সরঞ্জাম ব্যবহার ও নিরাপত্তা নীতি না মেনে চলায় অগ্নিকাণ্ড দেশটিতে একটি নিয়মিত ঘটনা।


সূত্র : এএফপি

 



আপনার মূল্যবান মতামত দিন: