এরদোগানের যুদ্ধ বার্তায় হতচকিত পুতিনসহ পুরো বিশ্ব

মুনা নিউজ ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৪১

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান : সংগৃহীত ছবি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান : সংগৃহীত ছবি


সম্প্রতি আন্তর্জাতিক শস্য চুক্তির জটিলতা নিরসনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বৈঠক অনুষ্ঠিত হয়।

মূলত দ্বিপাক্ষিক সম্পর্ক ও চলমান আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে আলাপ করার কথা থাকলেও জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরোধে শস্য চুক্তির বিষয়টিও পুতিনের সামনে উত্থাপন করেছিলেন ক্রমেই বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা হয়ে উঠতে থাকা এরদোগান।

বৈঠকে দু’জনের মাঝে ভাষাগত মধ্যস্থতায় নিযুক্ত ছিলেন একজন দোভাষী। দোভাষীর ভুলের কারণে এরদোগানের একটি বাক্যের অনুবাদ হয়ে যায়, “ মস্কোর সাথে যুদ্ধে জড়াবে আঙ্কারা।”

পুতিনের সামনে বসেই পুতিনকে এরদোগানের এমন যুদ্ধ বার্তা পরবর্তীতে বিশ্বজুড়ে বিস্ময় ও আলোড়ন সৃষ্টি করে। আন্তর্জাতিক গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে এরদোগান-পুতিনের বৈঠকের একটি ভিডিও ক্লিপ। যেখানে দেখা যায়, পুতিনকে যুদ্ধের হুমকি দিচ্ছেন এরদোগান! পুতিনকেও এসময় হতচকিত হতে দেখা যায়। তার চোখেমুখে ফুটে উঠে বিস্ময়!

পরবর্তীতে তদন্তে বেরিয়ে আসে যে, মূলত ভুল বুঝাবুঝি থেকেই কথিত যুদ্ধ বার্তার সূত্রপাত। দোভাষীর ভুলের কারণেই এমনটি ঘটেছে।


সূত্র: মিডল ইস্ট মনিটর



আপনার মূল্যবান মতামত দিন: