গ্রিসে ঝড় ড্যানিয়েলের আঘাতে মৃতের সংখ্যা বাড়ছে

মুনা নিউজ ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:০২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


গ্রিসে চার দিনের ভয়াবহ বৃষ্টিপাতের পর উদ্ধারকারীরা কয়েক ডজন জনপদে আটকা পড়া শত শত মানুষকে হেলিকপ্টারে করে অন্যত্র সরিয়ে নিতে শুরু করেছে। এই প্রবল বৃষ্টিপাতে অন্তত ৭ জন নিখোঁজ এবং অজ্ঞাত সংখ্যক লোক নিখোঁজ রয়েছেন।

গ্রিসে গত ৭৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড় ড্যানিয়েলের আঘাতে প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে দেশটির কৃষিপ্রধান থেসালির ছোট ছোট বাড়িঘরগুলো ভেসে গেছে ও রাস্তাঘাটগুলো নদীতে পরিণত হয়েছে। নদীগুলি ফুলে-ফেঁপে উঠেছে, বাঁধগুলো এবং সেতুগুলো ভেঙে গেছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কার্দিৎসা অঞ্চল সেখানে বয়স্ক নারী এবং মেষপালকসহ ছয়জনকে ধ্বংসস্তূপের নিচে পাওয়া গেছে। তারা তাদের বাড়িঘর খালি করার চেষ্টা করলে বন্যার পানিতে তারা ভেসে যায়।

সরকারিভাবে ছয়জন নিখোঁজ রয়েছে তবে ভয়েস অব আমেরিকার সাথে যোগাযোগ করা স্থানীয় লোকজন এবং উদ্ধার কর্মীরা আরো বেশি সংখ্যাক মানুষ নিখোঁজ থাকতে পারে বলে আশঙ্কা করছেন। কার্দিৎসার উপকণ্ঠে অবস্থিত পালামাসগ্রামের বাসিন্দারা শুক্রবার স্থানীয় একটি টিভিচ্যানেলেকে ফোন করে জানায় যে- ৬০ জনেরও বেশি গ্রামবাসী নিখোঁজ রয়েছেন।

কর্তৃপক্ষ ঐ ঝড়কে ‘বাইবেলে বর্ণিত বিপর্যয়ের’ সাথে তুলনা করেছেন। থেসালি সমভূমির বেশ কয়েকটি অংশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে এবং বৃহস্পতিবার সহায়তার জন্য দেশটির সেনাবাহিনীকে ডাকার অনুমতি দেয়া হয়।

কিন্তু ইতোমধ্যে ড্যানিয়েলের আঘাতে নজিরবিনীন ক্ষতি হয় এবং সরকারের বিলম্বিত পদক্ষেপের কারণে দেশবাসী ক্ষুব্ধ বোধ করছে।

৮ সেপ্টেম্বর, শুক্রবার জরুরি পরিষেবাগুলিকে থেসালি জুড়ে ডুবুরি, লাইফবোট এবং সব ধরনের আবহাওয়া মোকাবেলায় সক্ষম ৮০টি সামরিক হেলিকপ্টার ব্যবহার করতে দেখা যায়। বিশেষত, কার্দিৎসায় আটকে পড়া লোকদের কাছে তাদেরকে পৌঁছাতে দেখা গেছে।



আপনার মূল্যবান মতামত দিন: