ইউক্রেনে মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ : নিহত ৩ পাইলট

মুনা নিউজ ডেস্ক | ২৭ আগস্ট ২০২৩ ২১:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


মাঝ আকাশে দুই বিমানের মধ্যে সংঘর্ষে যুদ্ধবিমানের এক পাইলটসহ তিন পাইলট নিহত হয়েছেন। ইউক্রেনের রাজধানী কিয়েভের পশ্চিমের জাইটোমির অঞ্চলে ওই দুর্ঘটনা ঘটে। ২৭ আগস্ট, শনিবার দেশটির বিমানবাহিনীর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই প্রশিক্ষণ বিমানের সংঘর্ষে তিন পাইলটের এই প্রাণহানির ঘটনা দেশটির জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। কারণ রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে পশ্চিমাদের দেওয়া এফ-১৬ যুদ্ধবিমানের প্রশিক্ষণে ব্যাপক প্রচেষ্টা শুরু করা হয়েছে। এর মাঝেই দেশটিতে প্রশিক্ষণ বিমানের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পশ্চিমারা ইউক্রেনের যুদ্ধের গতি ত্বরান্বিত করার লক্ষ্যে ৬১টি এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

দেশটির বিমানবাহিনী বলেছে, নিহত তিন পাইলটের একজনের নাম জুস। আন্তর্জাতিক গণমাধ্যমে অসংখ্য সাক্ষাৎকার দেওয়ার পর সুপরিচিত হয়ে উঠেছিলেন তিনি।

টেলিগ্রামে নিজেদের অ্যাকাউন্টে দেওয়া বিবৃতিতে ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, আমরা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি। এটি আমাদের সবার জন্য বেদনাদায়ক ও অপূরণীয় ক্ষতি।

মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষের এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী।

প্রাথমিক তদন্তে যে তথ্য পাওয়া গেছে, তাতে বলা হয়েছে— উড্ডয়নের সময় তারা যথাযথ নিয়ম অনুসরণ করেনি। ২৫ আগস্ট, শুক্রবার ইউক্রেনের জাইটোমির ওব্লাস্টে বিমান দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। রাজধানী কিয়েভ থেকে পশ্চিমে ১০০ কিলোমিটার দূরে এর অবস্থান।

ইউক্রেনের প্রেসিডেন্ট এক ভিডিওবার্তায় তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, যারা ইউক্রেনের আকাশ শত্রুদের হাত থেকে রক্ষায় কাজ করেছেন আমরা তাদের ভুলব না।

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: