পাকিস্তানে দুর্ঘটনাকবলিত ক্যাবল কার থেকে সবাইকে জীবিত উদ্ধার

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৩ ১৯:২০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

প্রায় ১৫ ঘণ্টা ধরে উদ্ধার কার্যক্রম চালানোর পর ৯০০ ফুট উপরে ঝুলন্ত ক্যাবল কার থেকে আটজনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

পাকিস্তানের খাইবারপাখতুনওয়া প্রদেশে একটি পার্বত্য এলাকায় ২২ আগস্ট, মঙ্গলবার ক্যাবল কারে আটকে পড়া আটজনের সবাইকে উদ্ধার করা হয়েছে। প্রায় ১৫ ঘণ্টা ধরে উদ্ধার কার্যক্রম চালানোর পর ৯০০ ফুট উপরে ঝুলন্ত ক্যাবল কার থেকে তাদেরকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।  ধীরগতির কিন্তু খুবই বিপজ্জনক একটি উদ্ধার কার্যক্রমের মধ্য দিয়ে প্রথমে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার একটি শিশুকে উদ্ধার করে এবং উদ্ধার টিম মিলে সন্ধ্যা নামার পর বাকিদের উদ্ধার করে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় পাখতুনওয়া প্রদেশের বাট্টাগ্রাম শহরের কাছে ক্যাবল কার আটকে পড়ার ঘটনাটি ঘটে। এই ক্যাবল কারে ১০ থেকে ১৬ বছর বয়সের ছয় শিশু এবং দুজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ছিলেন। শিশুরা ক্যাবল কারে চড়ে স্কুলে যাচ্ছিল।

ক্যাবল কারে থাকা প্রাপ্তবয়স্কদের একজন, গুলফরাজ স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ক্যাবল কারে থাকা শিশুদের মধ্যে একটি ছেলের হার্টে কিছু সমস্যা ছিল এবং ছেলেটি সেখানেই কয়েক ঘণ্টা অচেতন হয়ে পড়ে ছিল। আরও এক শিশু ভয়ে অচেতন হয়ে গিয়েছিল বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানান এক উদ্ধারকর্মী; যদিও এই শিশু আর আগেরজন একই কিনা তা স্পষ্ট নয়।

স্থানীয়দের মধ্যে 'ডলি' নামে পরিচিত এই ক্যাবল কার জাংরি গ্রামের সঙ্গে বাতাঙ্গি গ্রামকে সংযুক্ত করেছে, যেখানে শিশুদের স্কুলটি অবস্থিত। মঙ্গলবার যাত্রীদের নিয়ে যাওয়ার সময় ক্যাবল কারটির একটি তার ছিঁড়ে যায় এবং এটি ভারসাম্য হারিয়ে ফেলে। তবে অপর একটি তারের ওপর ভর থাকায় এটি মাটিতে আছড়ে পড়ার হাত থেকে বেঁচে যায়। ক্যাবল কারের যাত্রীরা তীব্র বাতাসের মধ্যে মাটি থেকে ৯০০ ফুট উপরে এই ১৫ ঘণ্টা অবস্থান করেছেন।

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকার বলেছেন, সবাইকে উদ্ধারের খবরে তিনি স্বস্তি পেয়েছেন এবং উদ্ধারকাজে জড়িত সবাইকে তিনি ধন্যবাদ জানিয়েছেন।

পাকিস্তানের সেনাবাহিনীর ভাষ্যে, এই উদ্ধার অভিযান 'অত্যন্ত কঠিন এবং বিপজ্জনক' ছিল।

আলাই উপত্যকায় যাতায়াতের জন্য ক্যাবল কারটি খুবই জনপ্রিয় ও কম খরচের একটি পরিবহন। কারণ স্থলপথে যেখানে ৪ ঘণ্টার পথ, ক্যাবল কারে মাত্র ৪ মিনিটে গন্তব্যে পৌছে যাওয়া যায়। দুর্ঘটনার দিন পঞ্চমবারের মতো যাত্রী নিয়ে যাচ্ছিল ক্যাবল কারটি।

স্থানীয়রা আটকে থাকা কেবল কারটি দেখতে পেয়ে লাউডস্পিকারের মাধ্যমে স্থানীয় কর্মকর্তাদের বিষয়টি জানান। তবুও এই দুর্গম অঞ্চলে প্রথম উদ্ধারকারী হেলিকপ্টারটি পৌছাতে কমপক্ষে চার ঘণ্টা লেগে যায় বলে জানায় পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

আলাই একটি পার্বত্য এলাকা যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০০ মিটার উচ্চতায় অবস্থিত। এ এলাকায় অনেক দূরে দূরে জনবসতি চোখে পড়ে এবং সেখানে রাস্তাঘাট ও মৌলিকা সুযোগসুবিধার অবকাঠামো কম। বেশিরভাগ এলাকায় এক পাহাড় থেকে অন্য পাহাড়ে যাতায়াতের জন্য প্রতিনিয়তই অস্থায়ী চেয়ারলিফ্ট এবং ক্যাবল কার ব্যবহার করা হয়।

স্থানীয় গণমাধ্যম বলছে, এ ঘটনায় সম্পৃক্ত ক্যাবল কারটি স্থানীয় বাসিন্দারা বেসরকারিভাবে পরিচালনা করতেন বলে মনে করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, তারা প্রতি মাসে ক্যাবল কারটি পরীক্ষা করে, তবে বিবিসি নিউজ স্বাধীনভাবে এর সত্যতা যাচাই করতে পারেনি। আনোয়ার উল হক কাকার বলেছেন, তিনি নিরাপত্তার স্বার্থে বেসরকারিভাবে পরিচালিত সবগুলো লিফট পরীক্ষা করে দেখার নির্দেশ দিয়েছেন।


সূত্র : বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: