ইতালিতে আমেরিকান গোয়েন্দা ফাঁদে চীনা নাগরিক

মুনা নিউজ ডেস্ক | ১২ আগস্ট ২০২৩ ১৯:৫৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইতালিতে এক আমেরিকান গুপ্তচরের পরিচয় উন্মোচন করেছে চীন। দেশটির দাবি, সামরিক-শিল্প সংস্থার ওই চীনা কর্মচারীকে ইতালিতে নিয়োগ দিয়েছে সিআইএ। সংবেদনশীল সামরিক তথ্যের বিনিময়ে যুক্তরাষ্ট্রে অর্থ ও অভিবাসনের প্রস্তাব দেওয়া হয়েছে তাকে।

বেইজিংয়ের রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয় এক বিবৃতিতে ১১ আগস্ট,  শুক্রবার জানায়, ৫২ বছর বয়সী গুপ্তচরের নাম জেং। পড়াশোনার জন্য তিনি ইতালি যান। রোমে আমেরিকান দূতাবাসে অবস্থানরত এক সিআইএ এজেন্টের সঙ্গে তার বন্ধুত্ব হয়েছিল।

অনলাইনে প্রকাশিত মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, দূতাবাসের কর্মকর্তা বিপুল অর্থের পাশাপাশি যুক্তরাষ্ট্রে পরিবারসহ চলে যাওয়ার সহায়তার বিনিময়ে জেং-কে এ কাজে রাজি করান।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি বলছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে গুপ্তচরবৃত্তির একটি চুক্তি সই করেছেন জেং। চীনে গুপ্তচরবৃত্তি কার্যক্রম চালানোর জন্য পেয়েছেন প্রশিক্ষণও।

চীনের রাষ্ট্র-চালিত মিডিয়া আউটলেট গ্লোবাল টাইমস জানায়, আমেরিকান দূতাবাসের ওই কর্মীর নাম ‘শেঠ’। ডিনার পার্টি, আউটিং এবং অপেরার মাধ্যমে জেং-এর সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছিলেন তিনি।

গ্লোবাল টাইমস জানায়, জেং ধীরে ধীরে মনস্তাত্ত্বিকভাবে শেঠের ওপর নির্ভরশীল হয়ে পড়েন। সেই সুযোগে জেং-কে গুপ্তচরবৃত্তিতে রাজি করান তিনি। তখন নিজের পরিচয়ও প্রকাশ করেন শেঠ। জানান, সিআইএ-র রোম স্টেশনের সদস্য তিনি।

মামলাটি চীনের রাষ্ট্রীয় আইনজীবীদের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে গ্লোবাল টাইমস। বেইজিং-এ আমেরিকান দূতাবাস এ ঘটনায় তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।


সূত্র: আল জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: