উষ্ণায়নের পালা শেষ, শুরু হয়েছে ‘বৈশ্বিক স্ফুটন’ : জাতিসংঘ

মুনা নিউজ ডেস্ক | ২৮ জুলাই ২০২৩ ২০:৩৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 


বিশ্বের তাপমাত্রা যে হারে বাড়ছে তাতে বৈশ্বিক উষ্ণায়নের গণ্ডি পেরিয়ে এখন শুরু হয়েছে বৈশ্বিক স্ফুটন (গ্লোবাল বয়েলিং), এমন মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ২৭ জুলাই, বৃহস্পতিবার নিউ ইয়র্কে জলবায়ু পরিবর্তন নিয়ে এ কথা বলেন তিনি। জাতিসংঘ মহাসচিব বলেন, পুরো বিশ্বের জন্য এটি একটি ভয়ানক বিপর্যয়। খবর এনডিটিভির।

এ সময় অ্যান্তোনিও গুতেরেস বলেন, জলবায়ু দ্রুত গতিতে পরিবর্তিত হচ্ছে। এটা সত্যিই আশঙ্কাজনক। এটা কেবলমাত্র শুরু। এখন যে অবস্থা তাতে এই পরিস্থিতিকে আর বিশ্ব উষ্ণায়ন বলা চলে না। গোটা পৃথিবীতে এখন বৈশ্বিক স্ফুটনের যুগ শুরু হয়ে গেছে।

তিনি আরও বলেন, বিজ্ঞানীরা বারবার এ নিয়ে সতর্ক করে এসেছেন। জলবায়ু পরিবর্তন নিয়ে তাদের ভবিষ্যদ্বাণী পুরোপুরি সত্য প্রমাণিত হয়েছে এরই মধ্যে। তবে সবচেয়ে বিশ্বয়কর ব্যাপার হলো, ধারণার চেয়েও দ্রুত বেগে পরিবর্তিত হচ্ছে বিশ্বের জলবায়ু। আর এ পরিস্থিতিতে জীবাশ্ম জ্বালানি ব্যবহারে আরও টেকসই ও সুদূরপ্রসারী পদক্ষেপ নেয়ার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব। সব রকমের অজুহাত বাদ দিয়ে এ ব্যাপারে আরও গুরুত্বারোপ করা দরকার বলেও বিশ্ব নেতাদের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

আগামী সেপ্টেম্বরে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন। এ উপলক্ষ্যে ২০৪০ সালের মধ্যে উন্নত দেশগুলোকে যতটা সম্ভব কার্বন নিঃসরণের মাত্রা হ্রাস সংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জনের আহ্বান জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস। সেই সাথে মানবতার স্বার্থে জলবায়ু রক্ষায় দেশগুলোকে আরও কার্যকরী পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান তিনি।


সূত্র : এনডিটিভি



আপনার মূল্যবান মতামত দিন: