রাশিয়ার চোখরাঙানিতেই নেদারল্যান্ডসে জেলেনস্কি

মুনা নিউজ ডেস্ক | ৫ মে ২০২৩ ০১:০৫

সংগ্রহিত ছবি সংগ্রহিত ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে নর্ডিক দেশের শীর্ষনেতাদের সঙ্গে সশরীরে বৈঠক করেন। তাঁরা যত দিন প্রয়োজন, তত দিন ইউক্রেনকে সহায়তার অঙ্গীকার করেন। এরপর রাতে আকস্মিক সফরে নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে পৌঁছান তিনি।
ডাচ সরকারের একটি বিমান জেলেনস্কিকে নিয়ে আসে। ‘ইউক্রেনের জন্য ন্যায় ছাড়া কোনো শান্তি সম্ভব নয়’ শীর্ষক এক ভাষণ দিতে পারেন তিনি। সফরকালে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠকের পাশাপাশি জেলেনস্কি আন্তর্জাতিক ফৌজদারি আদালতেও যেতে পারেন বলে স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

গত মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। পুতিনকে গ্রেপ্তারের জন্য আদালতের সমনের প্রেক্ষাপটে সেখানে ইউক্রেনের প্রেসিডেন্টের উপস্থিতি বাড়তি গুরুত্ব পাচ্ছে৷


গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার অভিযানের পর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বেশ কিছুদিন প্রকাশ্যে দেশ ছাড়েননি। বর্তমানে তিনি সহজেই পূর্বঘোষিত সফরে দেশ ছাড়ছেন। এমনকি রাশিয়ার তর্জনগর্জন বাড়লেও সেই পরিকল্পনায় বিঘ্ন ঘটছে না।



আপনার মূল্যবান মতামত দিন: