বিভিন্ন দেশের কারাগারে রয়েছে ১২ হাজার পাকিস্তানি

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুলাই ২০২৩ ২৩:০৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বিশ্বের বিভিন্ন দেশের কারাগারে ১২ হাজারের বেশি পাকিস্তানি নাগরিক সাজা খাটছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সংসদের নিম্নকক্ষে বিদেশি কারাগারে বন্দী পাকিস্তানিদের বিবরণ তুলে ধরেছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন।

খবরে বলা হয়েছে, এই বন্দীদের বেশিরভাগই আরব দেশগুলোর। পার্লামেন্টের নিম্নকক্ষে উপস্থাপিত পরিসংখ্যানে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের কারাগারে প্রায় ৬,২০০ জন পাকিস্তানি নাগরিক বন্দী রয়েছে।

তথ্যে দেখা গেছে, আবুধাবির কারাগারে মোট ১,৬১২ জন পাকিস্তানি, রিয়াদে ১,৫৯৬ জন, জেদ্দায় ১,৫০৪ জন এবং দুবাইয়ের ১,৪৮৮ জন কারাগারে বন্দী রয়েছেন। নথি অনুযায়ী, ৮১১ জন পাকিস্তানি গ্রিসে, ৩২৯ জন তুরস্কে, ৬৭২ জন ইরাকে, ২৭৫ জন যুক্তরাজ্যে এবং ২০৯ জন কাতারে বন্দী রয়েছেন।

কাগজপত্রে আরও জানা যায়, চীনে ২৩৯ জন, স্পেনে ১১৫ জন, মার্কিন যুক্তরাষ্ট্রে ৯৮ জন, মানামায় ২০৮ জন, মালয়েশিয়ায় ১৫১ জন, আফগানিস্তানে ১৩ জন, মালদ্বীপে ২১ জন, জার্মানিতে ১১৯ জন, স্পেনে ১১৫ জন, শ্রীলঙ্কায় ৯৪ জন, ৫৪ জন ডেনমার্কে, অস্ট্রেলিয়ায় ৫৪ জন, কুয়েতে ৫৪ জন এবং ২৩ জন অস্ট্রেলিয়ায় বন্দী রয়েছেন।

সৌদি কারাগারে বন্দী বিপুল সংখ্যক পাকিস্তানি মাদক চোরাচালানের দায়ে দোষী সাব্যস্ত বা অভিযুক্ত। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, এই ব্যক্তিদের মুক্ত করা সবচেয়ে কঠিন কারণ তাদের বেশিরভাগই মাদকসহ ধরা পড়েছে।

পাকিস্তানের অনেক তরুণ-তরুণী অর্থনৈতিক সংকটের কারণে ইউরোপীয় দেশগুলোতে পাড়ি জমাচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, কমপক্ষে ৩৫০ জন পাকিস্তানি নাগরিক একটি ওভারলোডেড নৌকায় ছিলেন যা জুন মাসে গ্রিসের কাছে খোলা সমুদ্রে উল্টে এবং ডুবে যায়।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন



আপনার মূল্যবান মতামত দিন: