পদত্যাগের ঘোষণা দিলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী

মুনা নিউজ ডেস্ক | ১৬ জুলাই ২০২৩ ২০:৪৩

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বপালন করা বেন ওয়ালেস : সংগৃহীত ছবি যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বপালন করা বেন ওয়ালেস : সংগৃহীত ছবি

 

চার বছর ধরে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বপালন করা বেন ওয়ালেস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। মন্ত্রিসভায় পরবর্তী রদবদলের সময় প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। একইসঙ্গে পরবর্তী সাধারণ নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দেন তিনি। ১৬ জুলাই, রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আগামী সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যের মন্ত্রিসভায় পরবর্তী রদবদল হতে পারে। সেই রদবদলের সময় প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার মন্ত্রিসভার শীর্ষস্থানীয় কয়েকজন মন্ত্রীকে রদবদলের পরিকল্পনা করছেন বলে জানা গেছে। তবে সেটির নির্দিষ্ট কোনও তারিখ এখনও নিশ্চিত করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, বেন ওয়ালেস যুক্তরাজ্যের তিনজন প্রধানমন্ত্রীর অধীনে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া ইউক্রেন যুদ্ধে যুক্তরাজ্য যে প্রতিক্রিয়া দেখিয়েছে তাতে বড় ভূমিকা পালন করেছেন তিনি।

ওয়ালেস বলেছেন, রাজনীতির কারণে তার পরিবারের ওপর যে প্রভাব পড়েছে সে জন্যই তিনি ফ্রন্টলাইন রাজনীতি ছেড়ে দিচ্ছেন। এ ছাড়া তার মিত্ররাও জানিয়েছেন, এই সিদ্ধান্তটি ঋষি সুনাকের নেতৃত্বের প্রতি কোনো ধরনের ভাবনা থেকে নেয়নি ওয়ালেস।

বিবিসি জানায়, ওয়ালেসের মন্ত্রিসভা ছাড়ার বিষয়ে বেশ কিছুদিন ধরে জল্পনা চলছে। সানডে টাইমসকে দেওয়া তার এই ঘোষণা সেই গুঞ্জনকেই নিশ্চিত করল। এর আগে গত ১৬ জুন প্রধানমন্ত্রী ঋষি সুনাককে মন্ত্রিসভা থেকে সরে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন ওয়ালেস।

প্রসঙ্গত সাবেক আর্মি ক্যাপ্টেন বেন ওয়ালেস ২০০৫ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন। এর আগে অবশ্য ১৯৯৯ সালে স্কটিশ পার্লামেন্টের সদস্য হওয়ার মাধ্যমে রাজনীতিতে নাম লেখান তিনি। এরপর ২০১৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সরকারের জুনিয়র মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর ২০১৯ সালে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী পদে দায়িত্ব পান তিনি।

 

সূত্র : বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: