২০২৩ সালে ২০০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

মুনা নিউজ ডেস্ক | ১৫ জুলাই ২০২৩ ২০:১৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


২০২৩ সালে ২০০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। ফিলিস্তিনি তথ্য কেন্দ্রের পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে। ১২ জুলাই, বুধবার "মু'তি" ডেটা সেন্টারের উদ্ধৃতি দিয়ে প্যালেস্টাইন ইনফরমেশন সেন্টার নিউজ এজেন্সি জানিয়েছে, এই বছরের শুরু থেকে ইসরায়েলের হাতে ২০৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে সবচেয়ে বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ শহরে ২০২৩ সালে এ পর্যন্ত ৬৪ জন ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে ইসরায়েল। এর মধ্যে শুধু গত সপ্তাহেই মারা গেছেন ১৩ জন ফিলিস্তিনি।

ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলায় ৪৬ জন ফিলিস্তিন নিহত হয়েছেন পশ্চিম তীরের নাবলুস শহরে। এছাড়া ৩৭ জন ফিলিস্তিনি মারা গেছেন অবরুদ্ধ গাজা শহরের আশপাশে। এর পাশাপাশি রামাল্লা শহরে ১১ জন, আল-খলিল বা হেবরন শহরে ১০ জন এবং পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুসালেম শহরে আট ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এছাড়া ইসরায়েলি হামলায় তুলকারাম, কালকিলিয়া, বেথেলহাম, তুবাস ও সালফিত শহরে ১২ জন ফিলিস্তিনি মারা গেছেন। ইসরায়েল ১৯৪৮ সাল থেকে এ পর্যন্ত ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে রেখেছে। এই দখলদারিত্বের পেছনে সরাসরি সহযোগিতা করেছে বিভিন্ন পশ্চিমা দেশ।

 

সূত্র : প্রেস টিভি



আপনার মূল্যবান মতামত দিন: