ইরানের তেলবাহী ট্যাংকার আটক করেছে ইন্দোনেশিয়া

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৩ ২০:০২

ইরানি তেল ট্যাংকার : সংগৃহীত ছবি ইরানি তেল ট্যাংকার : সংগৃহীত ছবি

 

 

ইন্দোনেশিয়ার পানিসীমা থেকে দেশটির কর্তৃপক্ষ ইরানি পতাকাবাহী একটি সুপার তেল ট্যাংকার আটক করেছে বলে বার্তা সংস্থা রয়টার্স খবর দিয়েছে। এটি বলেছে, কথিত মেরিটাইম আইন লঙ্ঘন করার অভিযোগে ইরানি জাহাজটি আটক করেছে জাকার্তা কর্তৃপক্ষ।

বার্তা সংস্থাটি জানিয়েছে, ইন্দোনেশিয়ার কোস্ট গার্ড গত সপ্তাহে এমটি আরমান-১১৪ নামক ইরানের সুবিশাল তেল ট্যাংকার আটক করে। ইন্দোনেশিয়া দাবি করেছে, জাহাজটি মহাসাগরে তেল ফেলে দেয়ার পাশাপাশি ক্যামেরনের পতাকাবাহী ট্যাংকার এমটিএস টিনোস- এ তেল সরবরাহ করছিল।

অবশ্য ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ এ খবরের সত্যতা নিশ্চিত করেনি এবং দেশটির সরকারি বার্তা সংস্থা আনতারাও এ ধরনের কোনো ঘটনার খবর প্রকাশ করেনি। ইরান সরকারের পক্ষ থেকেও এ খবরের সত্যতা নিশ্চিত করা না হলেও রয়টার্সের বরাত দিয়ে গতকাল (মঙ্গলবার) ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা খবরটি প্রকাশ করেছে।

রয়টার্স জানিয়েছে, গত শুক্রবার ইন্দোনেশিয়ার উত্তর নাতুনা সাগর থেকে আটকের সময় ইরানের সুপার ট্যাংকারটিতে ৩০ কোটি ৪০ লাখ ডলার মূল্যের ২৭২,৫৬৯ মেট্রিক টন লাইট ক্রুড অয়েল ছিল। জাহাজটি আটকের পাশাপাশি এটির মিশরীয় ক্যাপ্টেনসহ ৩২ আরোহীর সবাইকে আটক করেছে ইন্দোনেশিয়া।

২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পর পূর্ব এশিয়ার দেশগুলোর কাছে তেল রপ্তানি করতে তেহরান নতুন নতুন কৌশল অবলম্বন করে।

সাম্প্রতিক মাসগুলোতে ইরানের তেল রপ্তানি বহুগুণে বেড়ে গেছে তেহরান দাবি করেছে। আন্তর্জাতিক ট্যাংকার ট্র্যাকিং সার্ভিসগুলি তেহরানের এ দাবির সত্যতা নিশ্চিত করেছে। কোনো কোনো সূত্র বলেছে, গত মে মাসে গড়ে প্রতিদিন ২০ লাখ ব্যারেল তেল রপ্তানি করেছে ইরান; যা ছিল বিগত পাঁচ বছরে নজিরবিহীন ঘটনা।

 

সূত্র : রয়টার্স / পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: