আইএমএফ নয়, সৌদির ২ বিলিয়ন ডলার পেল পাকিস্তান

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৩ ১৯:২০

সৌদি আরব এবং পাকিস্তানের পতাকা : গ্রাফিক্স সৌদি আরব এবং পাকিস্তানের পতাকা : গ্রাফিক্স

 

সৌদি আরব থেকে দুই বিলিয়ন ডলার পেয়েছে পাকিস্তান। তবে আইএমএফ বা আন্তর্জাতিক মুদ্রা তহবিল এখনও দেশটিকে কোনো ঋণ দেয়নি। এ বিষয়ে মঙ্গলবার পাকিস্তানি অর্থমন্ত্রী ইসহাক দার বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বোর্ড অত্যন্ত প্রয়োজনীয় তিন বিলিয়ন ডলারের বেলআউটের জন্য চূড়ান্ত অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।

সৌদি আরব থেকে পাওয়া দুই বিলিয়ন ডলারের বিষয়ে তিনি বলেন, ‘আমি পাকিস্তানের প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের পক্ষ থেকে সৌদি আরবকে ধন্যবাদ জানাই।’ ইসহাক দার এটাকে একটি মহান পদক্ষেপ বলেও অভিহিত করেন।

তিনি বলেন, ‘পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে দুই বিলিয়ন ডলারের তহবিল জমা করেছে সৌদি আরব। এর ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে গেছে।’ এর আগে পাকিস্তানের কাছে এক মাসের আমদানি ব্যয় মেটানোর অর্থ ছিল না।

এপ্রিল মাসেই সৌদি এ অর্থ দেওয়ার কথা জানিয়েলি। কিন্তু আইএমএফ পাকিস্তানের জন্য বরাদ্দ বেলআউটের অর্থ দিবে বলে ওই তহবিল তখন গ্রহণ করা হয়নি।

সৌদি আরব থেকে দুই বিলিয়ন ডলার পাওয়ার পর মঙ্গলবার এ বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার টুইট অ্যাকাউন্টে বলেন, ‘সৌদি আরবের নেতৃত্ব এবং ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

তিনি বলেন, এ সহায়তা পাকিস্তানের অর্থনৈতিক পরিবর্তনে আমাদের ভ্রাতৃপ্রতিম দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমবর্ধমান আস্থাকে প্রতিফলিত করে।

এর আগে জুনের শেষ দিকে পাকিস্তানকে তিন বিলিয়ন ডলারের বেলআউটের অর্থ দেওয়ার বিষয়টি জানায় আইএমএফ। তবে ওই অর্থ পাওয়ার জন্য এখনও আইএমএফ বোর্ডের চূড়ান্ত অনুমোদনের প্রয়োজন।

 

সূত্র : আল-জাজিরা



আপনার মূল্যবান মতামত দিন: