পাকিস্তানে ভূমিধসে ৮ শিশুর মৃত্যু

মুনা নিউজ ডেস্ক | ৭ জুলাই ২০২৩ ১৯:৩১

পাকিস্তানে ভূমিধসে ৮ শিশুর মৃত্যু পাকিস্তানে ভূমিধসে ৮ শিশুর মৃত্যু

 

পাকিস্তানে ভূমিধসে ৮ শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। মূলত ক্রিকেট খেলার সময় ভূমিধসের ঘটনা ঘটলে মাটি চাপা পড়ে তারা নিহত হয়। এই ঘটনায় আহত হয়েছে আরও এক শিশু। ভুক্তভোগী এসব শিশুর বয়স ১৩ থেকে ১৫ বছরের মধ্যে।

দক্ষিণ এশিয়ার এই দেশটির খাইবার পাখতুখাওয়া প্রদেশে এই ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।


প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার খাইবার পাখতুখাওয়া প্রদেশের শাংলা জেলার মারতুং এলাকায় ক্রিকেট খেলার সময় মাটি চাপা পড়ে আট শিশু নিহত ও একজন আহত হয়েছে বলে কর্মকর্তা ও স্থানীয়রা জানিয়েছেন।


তারা বলেছেন, শিশুরা ক্রিকেট খেলার সময় ভূমিধসের ওই ঘটনা ঘটে এবং সঙ্গে সঙ্গে সেখানে চাপা পড়ে তারা। ঘটনার খবরে আতঙ্কিত গ্রামবাসীরা ঘটনাস্থলে ছুটে আসেন, তাদের প্রিয়জনকে খুঁজতে থাকেন।


দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, প্রাথমিকভাবে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া শিশুর সঠিক সংখ্যা সম্পর্কে কিছু জানা যাচ্ছিল না। মসজিদের লাউডস্পিকার থেকে ঘোষণা দিয়ে বাবা-মাকে তাদের শিশুরা বাড়িতে আছে কিনা খুঁজে দেখতে বলা হয়।


ঘটনার পরপরই স্থানীয় লোকজন ও পুলিশ উদ্ধার অভিযান শুরু করে। তবে কাদামাখা রাস্তার বেহাল দশার কারণে রেসকিউ ১১২২ টিম ঘটনাস্থলে দেরি করে পৌঁছায়। একজন উদ্ধার কর্মকর্তা পরে বলেন, ‘আমরা আট শিশুর মৃতদেহ উদ্ধার করেছি।’


নিহত শিশুদের বয়স ১৩ বছর থেকে ১৫ বছরের মধ্যে। এছাড়া নিহত শিশুদের মধ্যে চারজন সম্পর্কে একে অপরের ভাই ছিল। দীর্ঘ সময় ধরে চলা এই উদ্ধার অভিযানে ২২ জনের মতো উদ্ধারকর্মী অংশ নেন।


পৃথক প্রতিবেদনে সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, বৃহস্পতিবার খাইবার পাখতুনখাওয়া প্রদেশের শাংলা জেলার মারতুংয়ের কুজ কালি এলাকায় ভূমিধসের পর অন্তত আট শিশু মারা গেছে এবং একজন আহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।


শাংলা জেলা প্রশাসক হাসান আবিদ বলেছেন, ধ্বংসস্তূপ থেকে আটটি মৃতদেহ ও একজন আহত মেয়েকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।


আবিদের মতে, শিশুরা যখন ক্রিকেট খেলছিল তখন একটি বিশাল ভূমিধস ওই এলাকায় আঘাত হানে এবং তারা সবাই মাটির নিচে চাপা পড়ে। শিশুদের উদ্ধারের জন্য ভারী মেশিন নিযুক্ত করা হয়েছিল এবং স্থানীয় বাসিন্দারাও এই অভিযানে অংশ নিয়েছিলেন।


এলাকার বাসিন্দারা ডন ডটকমকে জানান, নিহত শিশুদের বেশিরভাগই নয় থেকে ১৪ বছর বয়সী ভাই-বোন।



আপনার মূল্যবান মতামত দিন: