মেক্সিকোর ঘন জঙ্গলে ১০০০ বছরের পুরনো ‘মায়া’ শহর

মুনা নিউজ ডেস্ক | ২৬ জুন ২০২৩ ২০:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

মেক্সিকোর ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যানথ্রোপলজি অ্যান্ড হিস্ট্রি (ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যানথ্রোপলজি অ্যান্ড হিস্ট্রি-আইএনএএইচ) ২০ জুন এক বিস্ময়কর তথ্য দিয়েছে। আইএনএএইচ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ মেক্সিকোতে একটি প্রাচীন শহর ‘মায়া’ আবিষ্কৃত হয়েছে। বিশাল পিরামিড-সদৃশ দালানকোঠা, বড় বড় পাথরের স্তম্ভ, বড় বড় দালান সহ তিনটি প্লাজা এবং এরকম অনেক বিরল স্থাপনা পাওয়া গেছে এই ঘন জঙ্গলে।

দাবি করা হচ্ছে, হাজার বছরের পুরনো এই শহরটি তার সময়ে বিশ্বের একটি গুরুত্বপূর্ণ স্থান ছিল। এটি আমেরিকার মায়া সভ্যতার একটি অংশ ছিল। ন্যাশনাল ইনস্টিটিউট অফ নৃবিজ্ঞান এবং ইতিহাসের প্রত্নতত্ত্ব কাউন্সিলের গবেষকরা শহরটির নাম দিয়েছেন ওকুমাতুন, যার অর্থ ইউকাটেক মায়া ভাষায় ‘পাথর স্তম্ভ’। রয়টার্সের মতে, শহরটিতে বড় পিরামিড-সদৃশ ভবন, পাথরের স্তম্ভ, “গ্র্যান্ড বিল্ডিং” সহ তিনটি প্লাজা এবং প্রায় এককেন্দ্রিক বৃত্তে সাজানো অন্যান্য কাঠামো রয়েছে।

 

 

সাইটটি আঞ্চলিক পর্যায়ে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে কাজ করেছে, দলের নেতা ইভান স্প্রজাক এক বিবৃতিতে বলেছেন। ইউকাটেক মায়া ভাষায় এর অর্থ পাথরের স্তম্ভ। ২৫০ থেকে ১০০০ খ্রিস্টাব্দের মধ্যে, এটি অবশ্যই উপদ্বীপের কেন্দ্রীয় নিম্নভূমির একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল।

একটি বড় বন অনুসন্ধানের সময় ওকুমতুন শহরটি আবিষ্কৃত হয়েছিল। এই বনটি লুক্সেমবার্গ শহরের থেকেও বড়। মানে দিল্লির মতো দুটি শহরের চেয়েও বড়। বনের এই অনুসন্ধান মার্চ থেকে জুনের মধ্যে হয়েছিল। এরিয়াল লেজার ম্যাপিং কৌশল এতে ব্যবহার করা হয়েছে। এতে ইনফ্রারেড লেজারের সাহায্যে স্থানগুলোর সঠিক দূরত্ব পরিমাপ করা হয়।

খবরে বলা হয়েছে, আবিষ্কৃত এই শহরে একটি বল কোর্টও ছিল। প্রাক-হিস্পানিক বল গেম, মায়া অঞ্চল জুড়ে বিস্তৃত। এতে, রাবার বল হাত ব্যবহার না করে পুরো কোর্টে নিয়ে যাওয়া হয়। এটি একটি ছোট পাথরের বৃত্ত থেকেও সরাতে হয়েছিল। মানুষ এই বলটিকে সূর্যের মতো মনে করত।

ইভান স্প্রজাক বলেছেন যে ভবনগুলি থেকে প্রাপ্ত উপাদানের উপর ভিত্তি করে, এই স্থানটি প্রায় ৮০০ থেকে ১০০০ খ্রিস্টাব্দের মধ্যে ধসে পড়ে থাকতে পারে। তিনি বলেছিলেন যে এটি সম্ভবত “আদর্শগত এবং জনসংখ্যাগত পরিবর্তনের” প্রতিফলন যা ১০ শতকের মধ্যে এই অঞ্চলে মায়া সমাজের পতনের দিকে পরিচালিত করেছিল। গবেষকরা ৬০ কিলোমিটার ঘন গাছপালা দিয়ে ট্রেক করেছেন। মেক্সিকান রাজ্যের ক্যাম্পেচে বালমাকু ইকোলজিক্যাল রিজার্ভে শহরটি পাওয়া গেছে।

মায়া সভ্যতা দক্ষিণ-পূর্ব মেক্সিকো এবং মধ্য আমেরিকার কিছু অংশে বিস্তৃত ছিল। এটি তার উন্নত গাণিতিক ক্যালেন্ডারের জন্য পরিচিত। স্প্যানিশ বিজয়ীদের আগমনের কয়েক শতাব্দী আগে ব্যাপক রাজনৈতিক পতনের ফলে এর পতন ঘটেছিল, যাদের সামরিক অভিযান ১৭ শতকের শেষের দিকে শেষ দুর্গের পতন দেখেছিল। ইভান স্প্রজাক বলেছেন যে এই শহরে বসবাসকারী মানুষের সংস্কৃতি বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।

 



আপনার মূল্যবান মতামত দিন: