লেবাননে ইসরায়েলি হামলা মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতাকে ঝুঁকিতে ফেলবে: ক্রেমলিন

মুনা নিউজ ডেস্ক | ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

লেবাননে ইসরাইলি হামলা মধ্যপ্রাচ্যকে পুরোপুরি অস্থিতিশীল করে তুলতে পারে বলে সতর্ক করেছে রাশিয়া। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এই সতর্কবার্তা দেয় মস্কো। খবর রয়টার্সের।

গত কয়েক দিন ধরে লেবাননে চালানো ইসরাইলের হামলা কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় হামলা যা মধ্যপ্রাচ্যে একটি সর্বাত্মক যুদ্ধের আশংকা বাড়িয়েছে।

২৪ সেপ্টেম্বর মঙ্গলবারও ইসরাইল দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলা করেছে। জবাবে উত্তর ইসরাইলের সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে ইরান-সমর্থিত গোষ্ঠীটি।

এদিকে ইসরাইলি হামলা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ একটি কনফারেন্স কলে সাংবাদিকদের বলেন, ‘ইসরাইল-লেবানন সংঘাত চলতে থাকলে তা ওই অঞ্চলের মানুষের নিরাপত্তা ও শান্তির জন্য অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠবে। যা আমাদের জন্য যথেষ্ট উদ্বেগের।’

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহর পৃষ্ঠপোষক ইরানের সঙ্গে সম্পর্ক গভীর করেছে রাশিয়া।

এদিকে লেবাননজুড়ে ইসরাইলের নজিরবিহীন বিমান হামলায় এখন পর্যন্ত নারী ও শিশুসহ অন্তত ৫৫৮ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ১২শ ছাড়িয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এই হতাহতের তথ্য নিশ্চিত করেছে।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরাইলি বাহিনীর মধ্যে গত কয়েকদিন ধরে হামলা পাল্টা হামলা অব্যাহত রয়েছে। গত বছরের ৭ অক্টোবর গাজায় সংঘাত শুরুর পর প্রতিবেশী দেশে এটাই ইসরাইলি বাহিনীর সবচেয়ে বড় হামলা।



আপনার মূল্যবান মতামত দিন: