গাজায় পোলিও প্রাদুর্ভাবের শঙ্কা, যুদ্ধবিরতির আহ্বান

মুনা নিউজ ডেস্ক | ৩০ জুলাই ২০২৪ ১৪:৩৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর বর্বর হামলায় প্রতিনিয়ত প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের মধ্যেই ছড়িয়ে পড়ছে বিভিন্ন রোগশোক। শিশুদের মধ্যে পোলিও প্রাদুর্ভাবের শঙ্কায় শিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর আল জাজিরার।

অবরুদ্ধ গাজায় প্রায় ১০ মাস ধরে নির্বিচার বিমান হামলা ও সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। এতে প্রতিদিনই অগণিত প্রাণহানির পাশাপাশি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ঘরবাড়ি, হাসপাতাল, স্কুল, আশ্রয়কেন্দ্রসহ সব স্থাপনা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগের দিন সোমবার ২৪ ঘণ্টায় গাজার বিভিন্ন এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৩ জন নিহত এবং শতাধিক লোক আহত হয়েছে।

তথ্যমতে, এ নিয়ে গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় প্রাণহানি ৩৯ হাজার ৩৬৩ ছাড়িয়ে গেছে। অব্যাহত এই হামলায় আরও ৯০ হাজার ৯২৩ জন আহত হয়েছেন। হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই হতাহতের পরিসংখ্যানের বাইরে অনেক মানুষ এখনও ঘরবাড়ির ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে। উপত্যকা জুড়ে এমন প্রাণহানির সংখ্যা আরও ১০ হাজারেরও বেশি।

কেননা, উদ্ধারকারীরা তাদের কাছ পর্যন্ত না পৌঁছতে পারায় লাশ উদ্ধারও সম্ভব হয়নি। তাদের নিখোঁজ হিসেবে বিবেচনা করছে গাজার মন্ত্রণালয়।

গাজাজুড়ে প্রতিনিয়ত এমন প্রাণহানি ছাড়াও যারা জীবিত রয়েছে, তাদের ৯০ শতাংশই ঘরবাড়ি হারিয়ে হয়ে পড়েছে উদ্বাস্তু। খাদ্য ও পানির অভাব, বিনা চিকিৎসায় তারা ভুগছে নানা রোগে।

এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজায় শিশুদের মধ্যে পোলিও রোগ ছড়িয়ে পড়েছে। পোলিও ঠেকাতে ১০ লাখ টিকা পাঠানোর প্রস্তুতি নিয়েছে সংস্থাটি। ডব্লিউএইচওর এক কর্মকর্তা বলেছেন, অবিলম্বে যুদ্ধবিরতি না হলে পোলিও মহামারি আকারে ছড়িয়ে পড়বে।

গাজায় বরাবরই যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে জাতিসংঘ। নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব সত্ত্বেও অবরুদ্ধ এই ভূখণ্ডে নৃশংস হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।



আপনার মূল্যবান মতামত দিন: