৯মবারের মতো বিশ্বসেরার স্বীকৃতি পেল আফগানিস্তানের জাফরান

মুনা নিউজ ডেস্ক | ৯ জুন ২০২৪ ১৯:৫৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বৈশ্বিক প্রতিযোগিতায় আফগান জাফরান নবমবারের মতো বিশ্বের সর্বোচ্চ মানের জাফরান হিসেবে স্বীকৃতি পেয়েছে। বেলজিয়ামভিত্তিক ইন্টারন্যাশনাল টেস্ট ইনস্টিটিউট এই স্বীকৃতি দিয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জাফরান উৎপাদনকারী দেশ আফগানিস্তান চলতি বছরে প্রায় ৫০ টন জাফরান সংগ্রহ করবে বলে আশা করছে। খবর তোলো নিউজ।

আফগানিস্তানের কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আজম ওসমানী বলেন, বিশ্বে আফগান পণ্যের নিজস্ব একটি মান রয়েছে। বৈশ্বিক প্রতিযোগিতায় নবমবারের মতো প্রথম স্থান অর্জন করেছে আমাদের জাফরান।

দেশটির কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানায়, বর্তমানে আফগানিস্তানের ২৬টি প্রদেশে জাফরান চাষ করা হয়ে থাকে। তবে দেশের প্রায় ৯০ শতাংশ জাফরান চাষ হয় হেরাতে।

হেরাতভিত্তিক একটি রপ্তানি সংস্থা এই প্রতিযোগিতায় আফগানিস্তানের প্রতিনিধিত্ব থাকে। ওই সংস্থার প্রধান নির্বাহী নজিবুল্লাহ রহমতি বলেন, আমরা কৃষক ও প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করছি। কীভাবে এটি সঠিকভাবে শুকানো যায়, প্রক্রিয়াজাত করা যায়, তা নিয়ে কাজ করছি এবং এখন আমরা এর ফল দেখতে পাচ্ছি।

আফগানিস্তান গত বছরে ভারত, সৌদি আরবসহ কয়েকটি দেশে ৩৫ মিলিয়ন ডলার মূল্যের প্রায় ৩০ টন জাফরান রপ্তানি করেছে। বর্তমানে দেশীয় বাজারে প্রতি কেজি জাফরানের দাম এক লাখ ২০ হাজার আফগানি পর্যন্ত ওঠে।

আফগান জাফরান অ্যাসোসিয়েশনের প্রধান মোহাম্মদ ইব্রাহিম আদেল জানান, গত আট মাসে ভারত, স্পেন ও সৌদি আরবের মতো দেশে মোট ২৯ হাজার ৫৭০ কেজি জাফরান রপ্তানি করা হয়েছে।

কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, গত বছর হেরাতে প্রায় ত্রিশ টন জাফরান তোলা হয়েছিল। এ বছর হেরাতে জাফরানের ফলন পঞ্চাশ টনে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। সে লক্ষ্যে প্রদেশটিতে আট হাজার হেক্টর জমিতে জাফরান চাষ হচ্ছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: